আম বেশি খেলে কী হয় জানেন?

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০২:১৬ পিএম, ৩ জুন ২০১৯

আম বেশি খেলে কী হয় জানেন? / ছবিঃ সংগ্রহীতকথায় আছে ফলের রাজা আম। আর গরমকালে আম না খেলে আত্মার শান্তি তো হবেই না। তা চাটনি হিসেবে টক আম হোক বা পাকা আম। আম মানেই তৃপ্তি! কিন্তু জানেন কি? জিভকে কন্ট্রোল করতে না পারলে, মানে একটু বেশিমাত্রায় আম খেলে হতে পারে শরীরের ক্ষতি!

চিকিৎসক জানিয়েছেন, পাকা আম খাওয়া ভালো, তবে খুব বেশি খাওয়া ঠিক নয়। পাকা আমে রয়েছে নানা ভিটামিন। যেমন, ভিটামিন সি, ভিটামিন বি, থায়ামিন, রিবোফ্লাভিন, ভিটামিন এ বা বিটা ক্যারোটিন। আবার রয়েছে উচ্চমাত্রার চিনি, কার্বোহাইড্রেড ও গ্লাইসেমিক। তাছাড়া পাকা আমে ফিনোলিকস জাতীয় উপাদান থাকার কারণে তা অ্যান্টিঅক্সিডেন্টের ভালো উৎস।

পাকা আমে চিনির পরিমাণ বেশি থাকার ফলেই শরীর খারাপ হওয়ার সম্ভবনা বেড়ে যায়। চিকিৎসকের কথায়, যাদের সুগার রয়েছে, তাঁরা একেবারেই দূরে থাকুন আমের থেকে। কেননা রক্তে গ্লুকোজের পরিমাণ বাড়িয়ে আম ক্ষতি করতে পারে শরীরের।

চিকিৎসকের কথায়, যারা অ্যাজমাতে ভুগছেন তাঁরা প্রয়োজনে কম খান আম। কিডনির সমস্যা যাদের রয়েছে তাঁদের পক্ষেও বেশি আম খাওয়া উচিত নয়।

পাকা আম অতিরিক্ত খেলে ওজন বেড়ে যাবে। বেড়ে যাবে রক্তে শর্করার পরিমাণ। রক্তে সুগারের পরিমান ও বেড়ে যাবে। আমের আরও উপাদান হচ্ছে, ফিটোকেমিকেল কম্পাউন্ড তথা গ্যালিক অ্যাসিড, ম্যাঙ্গফেরিন, কোয়ার্নেটিন এবং টেনিন বা কষজাতীয় উপাদান। এ উপাদানগুলো ক্ষতিকর। (তথ্য সূত্রঃ ইন্টারনেট থেকে নেয়া)

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)