নিরাপদ আশ্রয়ে ৯৫ ভাগ মাছ ধরার ট্রলার

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৩:০৫ পিএম, ১৯ মে ২০২০

---
ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে সমুদ্র উত্তাল রয়েছে। উপকূলজুড়ে জারি করা হয়েছে ৭ নম্বর বিপদ সংকেত। তাই গভীর সমুদ্র থেকে তীরে এসে অন্তত তিন হাজার মাছ ধরার ট্রলার নিরাপদ আশ্রয়ে রয়েছে। এছাড়াও যেসব ট্রলার ও জেলেরা এখনও নিরাপদ আশ্রয়ে যেতে পারেনি, তারাও নিরাপদ স্থানের খুব কাছাকাছি রয়েছে।

বরগুনা জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, গতকাল সন্ধ্যা পর্যন্ত সাগর শান্ত ছিল। এ কারণে ৭ নম্বর বিপদ সংকেত থাকা সত্ত্বেও কিছু কিছু মাছ ধরার ট্রলার গভীর সমুদ্রে অবস্থান করছিল। কিন্তু রাতের পর হঠাৎ করে সমুদ্র উত্তাল হয়ে ওঠে। ফলে সমুদ্রে অবস্থানরত অন্তত দেড় শতাধিক মাছ ধরার ট্রলার দ্রুত নিরাপদ আশ্রয়ের দিকে যাচ্ছে।

তিনি আরও বলেন, বরগুনা জেলা ট্রলার মালিক সমিতির অন্তর্ভুক্ত যেসব ট্রলার রয়েছে তাদের মধ্যে সিংহভাগ ট্রলার ইতোমধ্যেই চট্টগ্রাম, মংলা, সখিনা, দুবলার চরসহ উপকূলের বিভিন্ন স্থানে নিরাপদ আশ্রয়ে আছে। ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে ট্রলার ডুবে কোনো জেলের প্রাণহানি ঘটবে না বলে আশা করছি।

এ বিষয়ে বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, প্রতিটি প্রাকৃতিক দুর্যোগে বরগুনায় জেলেদের প্রাণহানির ঘটনা ঘটে। তাই এবার আমরা কঠোর অবস্থানে রয়েছি। ইতোমধ্যেই কোস্টগার্ড আমাকে নিশ্চিত করেছে সমুদ্রে কোনো মাছ ধরার ট্রলার নেই। আর যারা এখনও নিরাপদ আশ্রয়ে যেতে পারেনি তারাও নিরাপদ স্থানের খুব কাছাকাছি রয়েছেন। আশা করছি ঘূর্ণিঝড় আম্ফানে কোনো কোনো জেলের প্রাণহানি ঘটবে না।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)