সর্দি-কাশিতে ওষুধের চেয়ে বেশি কার্যকরী মধু

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৮:২৫ এএম, ৩ সেপ্টেম্বর ২০২০

ছবিঃ সংগ্রহীতকাশি, গলা ব্যথা এবং সাধারণ সর্দি জন্য প্রতিকার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে মধু। এদিকে সাম্প্রতিক এক গবেষণা বলছে যে, অ্যান্টিবায়োটিক বা ওভার-দ্য কাউন্টার ওষুধের চেয়ে মধু এই রোগগুলোর চিকিৎসার ক্ষেত্রে আরও কার্যকরী। এমনটাই প্রকাশ করেছে ডেইলিমেইল পত্রিকা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা বলছেন, চিকিৎসকেরা রোগীদের অ্যান্টিবায়োটিক দেয়ার চেয়ে মধু খাওয়ার পরামর্শ দেওয়া উচিত যা অ্যান্টিমাইক্রোবায়াল প্রতিরোধের শক্তি বাড়িয়ে তোলে। তারা কাশি দমনকারী, অ্যান্টিহিস্টামাইনস এবং ব্যথানাশকদের সঙ্গে মধুর কার্যকারিতার তুলনা করে দেখেছেন যে, উচ্চ শ্বাসকষ্টের সংক্রমণের (ইউআরটিআই) চিকিৎসার ক্ষেত্রে করে মধু বেশ কার্যকরী। এর পাশাপাশি কাজ করে কাশি এবং সর্দি সারাতেও।

সাধারণ ওষুধের চেয়ে কাশির ফ্রিকোয়েন্সি হ্রাস করতে মধু গড়ে ৩৬ শতাংশ বেশি কার্যকর ছিলো এবং এটি কাশির তীব্রতা ওষুধের তুলনায় ৪৪ শতাংশ কমিয়েছিল। এমনও প্রমাণ ছিল যে, মধু ইউআরটিআই থেকে পুনরুদ্ধার করতে সময় কমিয়ে দুইদিন পর্যন্ত কমিয়ে দেয়।

ব্রিটিশ মেডিকেল জার্নালের গবেষণায় বলা হয়েছে, ‘মধু কাশির লক্ষণ, ফ্রিকোয়েন্সি এবং তীব্রতার ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিমাণ কমিয়ে দেয়।’ সেখানে আরও বলা হয় মধু সস্তা, সহজলভ্য এবং এর কার্যত কোনোপার্শ্ব প্রতিক্রিয়া নেই। তারা আরও বলেছিলেন যে, সংক্রমণের জন্য মধু ব্যবহার অ্যান্টিবায়োটিকের অতিরিক্ত চাপ কমিয়ে দিতে পারে, যা অ্যান্টিমাইক্রোবায়াল প্রতিরোধের সংকটকে বাড়িয়ে তুলছে।

বিশেষজ্ঞরা ক্রমবর্ধমান উদ্বেগ প্রকাশ করছেন যে, চিকিৎসকরা প্রায়শই সর্দি-কাশির জন্য অ্যান্টিবায়োটিক সরবরাহ করেন, যা সেগুলোর জন্য খুব কমই প্রয়োজন হয়। কারণ এগুলোর বেশিরভাগ ভাইরাসজনিত কারণে হয়ে থাকে।

গবেষকরা বলেছেন, ‘ইউআরটিআই-এর লক্ষণগুলোর উন্নতির জন্য মধু স্বাভাবিক যত্নের চেয়ে উন্নত ছিল। এটি অ্যান্টিবায়োটিকের একটি বহুল উপলব্ধ এবং সস্তা বিকল্প সরবরাহ করে। অ্যান্টিবায়োটিক প্রেসক্রিপশনের সবচেয়ে ঘন ঘন কারণ ইউআরটিআই। যেহেতু বেশিরভাগ ইউআরটিআই ভাইরাল, তাই অ্যান্টিবায়োটিক প্রেসক্রিপশন উভয়ই অকার্যকর এবং অনুপযুক্ত। মধু দীর্ঘদিন ধরে ঘরোয়া প্রতিকার হিসাবে ব্যবহার করা হয়েছে এবং দু’বছর আগে যুক্তরাজ্যের মেডিকেল ওয়াচডগ এটি কাশির চিকিৎসার জন্য সরকারী নির্দেশিকায় অন্তর্ভুক্ত করেছে। তবে ইউআরটিআইয়ের চিকিৎসা করার ক্ষেত্রে এর কার্যকারিতা সম্পর্কে সীমিত পর্যালোচনা ছিল। অক্সফোর্ড বিজ্ঞানীরা আপার রিসপ্রেটরি ট্র্যাক্টের চিকিৎসা করার সময় মধুর প্রভাব নির্ধারণ করার জন্য ১,৭৬১ জন অংশগ্রহণকারীদের সাথে ১৪ টি গবেষণা পর্যালোচনা করেছিলেন।

১৪ টি গবেষণায় মধু সেবনকারী রোগীদের কাশির ওষুধ এবং ব্যথানাশক সেবনকারী রোগীদের সঙ্গে তুলনা করা হয়। তারা দেখতে পান যে, মধু লক্ষণগুলো দূর করতে আরও কার্যকর ছিল - বিশেষত কাশির ঘনত্ব এবং তীব্রতা। অ্যান্টিহিস্টামাইন ডিফেনহাইড্রামিনের ক্ষেত্রে মধু উল্লেখযোগ্যভাবে আরও ভালো ছিলো, কারণ এটি কাশির তীব্রতা ৫০ শতাংশ হ্রাস করেছিল।

সমীক্ষায় এই সিদ্ধান্তে উপনীত হয়েছিল- ‘মধু বাণিজ্যিকভাবে ব্যবহৃত হয় এবং এক বছরের কম বয়সী শিশু বা এলার্জির সমস্যা আছে এমন ব্যক্তি ছাড়া বেশিরভাগ মানুষের ব্যবহারের জন্য এটি নিরাপদ। মধু প্রায়শই ব্যবহৃত একটি সাধারণ প্রতিকার যা রোগীদের জন্য সুপরিচিত। এটি সস্তা, কেনা সহজ এবং পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলতে গেলে। ক্লিনিশিয়ানরা যখন ইউআরটিআইয়ের জন্য প্রেসক্রিপশন করতে চান, আমরা মধুকে অ্যান্টিবায়োটিকের বিকল্প হিসাবে প্রস্তাব দেব। এটি সর্দি-কাশির সাধারণ ওষুধের চেয়ে বেশি কার্যকর এবং কম ক্ষতিকারক।’

এক বছরের কম বয়সী শিশুদের মধু দেয়া উচিত নয়, কারণ এটি একটি ব্যাকটেরিয়া থেকে ঝুঁকির কারণে যেকোনো শিশুর অন্ত্রের মধ্যে টক্সিন তৈরি করতে পারে, যার ফলে সম্ভাব্য মারাত্মক ইনফ্যান্ট বোটুলিজম হতে পারে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)