পাথরঘাটায় জেলেদের মৎস্য ব্যাংক দাবি

কাজী রাকিব
কাজী রাকিব, নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫২ এএম, ২১ মার্চ ২০২২

পাথরঘাটায় জেলেদের মৎস্য ব্যাংক দাবি


তারিকুল ইসলাম কাজী রাকিব পাথরঘাটাপাথরঘাটায় জেলেদের মৎস্য ব্যাংক দাবি

অনিবন্ধিত ফিশিং বোটের রেজিস্ট্রেশন ও নিবন্ধিত বোটের ইন্সপেকশন সদন প্রদান উপলক্ষে বরগুনায় জেলে ও ট্রলার মালিকদের সঙ্গে যৌথ ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। পায়রা নৌ বানিজ্য দপ্তরের আয়োজনে রোববার বেলা ১১টায় দেশের বৃহত্তর মৎস্য অবতরণ কেন্দ্র বরগুনার পাথরঘাটা বিএফডিসি মৎস্য ঘাটে এ যৌথ ক্যাম্প অনুষ্ঠিত হয়। এতে জেলেদের পক্ষ থেকে মৎস্যজীবী ব্যাংক দাবি করেছেন কয়েক শতাধিক জেলে ও ট্রলার মালিক।


জেলেদের দাবি, দেশে কৃষি পেশায় জড়িতদের জন্য কৃষি ব্যাংক, প্রাবাসীদের জন্য প্রবাসী কল্যাণ ব্যাংক সহ বিভিন্ন ধরনের এনজিও থেকে তারা সু্যোগ সুবিধা পাচ্ছে। অপরদিকে জীবনের ঝুঁকি নিয়ে গভীর সমুদ্রে মৎস্য আহরণ করে উপকূলীয় জেলারা এসব থেকে বঞ্চিত।


এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের নৌ বানিজ্য দপ্তরের ইঞ্জিনিয়ার এন্ড শীপ সার্ভেয়ার পোর্ট টেস্ট কন্ট্রোল কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুর রহমান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবস্থাপক লেফটেন্যান্ট মোহাম্মদ লুৎফর রহমান, কোস্টগার্ডের পাথরঘাটা স্টেশনের কন্টিজেন্ট কমান্ডার মোহাম্মদ জামির হোসেন, জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী প্রমুখ।


এসময় মৎস্য ব্যাবসায়ী মহিউদ্দিন এসমে বলেন, দেশে মৎস্য সম্পদ থেকে কোটি কোটি টাকা সরকারকে রাজস্ব দিচ্ছে এ পেশায় জড়িত কয়েক লাখ জেলে ও মৎস্যজীবীরা। এ সব জেলেদের অনেক ব্যাংক অথবা এনজিও থেকে ঋণ দিচ্ছে না। যারাও দিচ্ছে তারাও অধিক মুনাফা কেড়ে নিচ্ছে। একারণে জেলেরা ঘুরে দাঁড়াতে পারছে না। দেশের বৃহত্তর মৎস্য বন্দর পাথরঘাটা বিএফডিসি আড়ৎদাড় সমিতির সভাপতি জাহাঙ্গীর হোসেন জোমাদ্দার বলেন, বিভিন্ন সময়ে মৎস্যজীবী উপর অবরোধ সহ নানা ধরনের আইন করেছে সরকার। মাছধরা ট্রলার গুলো রেজিস্ট্রেশন ও নিবন্ধিত করতে হচ্ছে। তবে জেলেদের ও মৎস্য পেশায় জড়িতদের কোন ধরনের নির্দিষ্ট ব্যাংক নেই। যেখান থেকে জেলেরা তাদের অর্জিত সম্পদ গচ্ছিত রাখবে অথবা বিশেষ কোনো সহায়তা পাবে।


জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, অনিবন্ধিত ট্রলারগুলো নিবন্ধনের আওতায় আসতে চায়। তবে সরকারের পক্ষ থেকে অতিরিক্ত রাজস্ব আদায়ের কারণে বারবার নিবন্ধন করার ইচ্ছা পোষণ করেও করতে পারছে না। তিনি সরকারের কাছে রাজস্বেরহার কমিয়ে আনার দাবি জানান। পাশাপাশি কয়েক লাখ জেলেদের জন্য একটি ব্যাংক প্রতিষ্ঠিত করার দাবি জানান প্রধানমন্ত্রীর কাছে।


পরিবহন মন্ত্রণালয়ের নৌ বানিজ্য দপ্তরের ইঞ্জিনিয়ার এন্ড শীপ সার্ভেয়ার পোর্ট টেস্ট কন্ট্রোল কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুর রহমান ফিশিং বোটের ইন্সপেকশন সার্টিফিকেট নেয়ার জন্য ট্রলার মালিকদের উদ্বুদ্ধ করার পাশাপাশি এর উপকারিতা সম্পর্কে অবগত করেন। এবং মৎস্য ব্যাংকের প্রস্তাবনা উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জানাবেন বলে জানান তিনি। অনুষ্ঠানে প্রায় দুই শতাধিক জেলে ও ট্রলার মালিক অংশগ্রহণ করেন।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)