পাথরঘাটায় জমির রেজিষ্ট্রেশন করতে গিয়ে দেখেন সুলতান ফকির মৃত

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ০৩:৩৪ পিএম, ১৫ নভেম্বর ২০২৩

ছবিঃ পাথরঘাটা নিউজজমির রেজিষ্ট্রেশন করার জন্য ভূমি অফিসে গিয়ে জানতে পারলেন জীবিত থেকেও ভোটার তালিকায় মৃত বরগুনার পাথরঘাটার উপজেলার সুলতান ফকির (৮০) নামের একব্যক্তি। ভোটার তালিকায় মৃত দেখানোর কারনে সরকারি বিভিন্ন নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন তিনি।

সুলতান ফকির উপজেলার কাকচিড়া ইউনিয়নের ফকিরহাট এলাকার মৃত মুজাফফর ফকিরের ছেলে।

সুলতান ফকির জানান, তিনি বার্ধক্যজনিত কারনে নিজ বাড়িতেই বসবাস করে আসছেন। করোনাকালীন সময়ে তিনি করোনার টিকাও দিয়েছেন। পরে বুধবার সকালের দিকে পাথরঘাটা ভূমি কর্মকর্তার অফিসে জমি রেজিষ্ট্রেশন করার জন্য কাগজপত্র তুলতে গিয়ে দেখেন তার নাম ঠিকানা দেখা যাচ্ছে না। তাই সেখান থেকে ফিরে আসেন তিনি। পরে নির্বাচন কর্মকর্তার অফিসে গিয়ে জানতে পারেন মৃত দেখিয়ে তার নাম অনেক আগেই সার্ভার থেকে মুছে দেওয়া হয়েছে।

তিনি আরো জানান, নির্বাচন অফিসে গেলে তাকে নির্বাচন কর্মকর্তা জানান, অনেক সময় জমি লিখে নেয়ার জন্য ছেলে-মেয়েরা করে থাকেন। তারা নির্বাচন অফিসের কম্পিউটারেও দেখেছেন এটা আমার ছেলে ইদ্রিস করেছেন! নির্বাচন অফিসে ভোটার তালিকায় জীবিত হতে আবেদন দিতে চাইলে তদন্ত না করে কিছুই করা যাবে না তাকে জানিয়েছেন নির্বাচন কর্মকর্তা।

সুলতান ফকিরের ছেলে ইদ্রিস ফকির বিষয়টি অস্বীকার করে জানান, এটাতো আশ্চর্য হওয়ার মতো বিষয়। আব্বাতো জীবিত আছেন তাকে কেন মৃত করার জন্য এরকম করবো? অনেক আগে আমার মা মারা গেছে তাওতো কিছুই করলাম না। এটা কিভাবে হয়েছে তা আমার জানা নেই।

পাথরঘাটা উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. শহিদুল ইসলাম জানান, সুলতান ফকিরকে মৃত দেখানো হয়েছে। তার ছেলে ইদ্রিস নির্বাচন অফিসের ১২ নম্বর ফর্ম পুরন করে স্বাক্ষর দিয়ে আবেদন করার একটি ডকুমেন্ট আমাদের সার্ভারে সংরক্ষিত আছে। আমার ধারণা সুলতান ফকিরের ছেলে বাবাকে মৃত দেখিয়ে সকল সম্পত্তি লিখে নিয়ে গেছে। আমারা তদন্ত করবো তার পরে নতুন ভোটার তালিকায় অন্তর্ভুক্তির জন্য আবেদন করতে বলা হবে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)