পাথরঘাটায় জেলের জালে ৮০ কেজির পাখি মাছ

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ১২:৫৩ পিএম, ২৮ ফেব্রুয়ারী ২০২৪

ছবিঃ পাথরঘাটা নিউজদেশের বৃহত্তম মৎস্য বন্দর বরগুনার পাথরঘাটা বিএফডিসি মৎস্য ঘাটে ৮০ কেজি ওজনের বিরল প্রজাতির পাখি মাছ উঠেছে। এছারাও বিভিন্ন ওজনের ৭ টি পাখি মাছ নিয়ে আসে এফবি মারিয়া নামের একটি ট্রলার।

বুধবার (২৮ ফব্রুয়ারি) সকালে বঙ্গোপসাগর থেকে বিএফডিসি ঘাটে এ মাছ বিক্রির জন্য জেলেরা নিয়ে আসে। এসময় এই পাখি মাছগুলো এক নজর দেখতে ভীড় জমায় স্থানীয়রা।

মাছগুলো প্রায় ৭ ফুট লম্বা। স্থানীয়দের মধ্যে অনেকে এই মাছটিকে পাখি মাছ এবং গেলপাতা মাছ হিসেবেই চিনেন। তবে গোলপাতা মাছ হিসেবেই এ এলাকায় বেশী পরিচিত।

মেসার্স জোবায়ের এন্টারপ্রাইজ এরস্বত্বাধীকারী মো. সেলিম মিয়া পাথরঘাটা নিউজকে জানান, কয়েকদিন আগে তার আড়ৎ এর ট্রলার এফবি মারিয়া ট্রলারটি সগীর সমুদ্রে মাছ শিকার করতে যায়। সমুদ্রে জাল ফেলে অপেক্ষা করলে অন্যান্য মাছের সাথে ৭টি পাখিমাছ ধরা পরে। একএকটি মাছ ৬ হাজার টাকায় টাকায় পাইকার জাহিদ এর কাছে বিক্রি করেছেন বলেও জানান তিনি।

পাইকার মো. জাহিদুল ইসলাম পাথরঘাটা নিউজকে জানান, উপকূধীয় অঞ্চলে এ মাছের তেমন চাহিদা কম। তবে তিনি মাছ গুলো কম টাকায় ক্রয় করেছেন বলেও জানান। এ মাছগুলো বিদেশেও রপ্তানী হয়। তবে দেশের নামিদামি রেস্টুরেন্ট গুলোতে এ মাছেন চাহিদা রয়েছে। তিনি মাছগুলে বেশী দামে বিক্রির জন্য ঢাকায় পাঠাবেন

পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমাড় অপু পাথরঘাটা নিউজকে জানান, এটি গভীর সমুদ্রের মাছ। এর বজ্ঞানিক নাম সেইল ফিস (ঝধরষ ঋরংয)। তবে এ অঞ্চলে এই মাছ পাখি হিসেবে পরিচিত। খুব সুস্বাদু হয়ে থাকে। বিদেশে এর অনেক চাহিদা থাকার কারনে রপ্তানী করা হয়ে থাকে। তবে এ মাছ গভীর সমুদ্র ছারা পাওয়া যায়না।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)