মা বেঁচে নেই, তাই স্বপ্ন পূরণের ইচ্ছেও নেই: দীঘি

মুনা জাহান
মুনা জাহান, বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৪ পিএম, ২৪ নভেম্বর ২০১৮ | আপডেট: ০৩:৫৬ পিএম, ২৪ নভেম্বর ২০১৮

ছবিঃ সংগ্রহীত‘বাবা জানো, আমাদের একটা ময়না পাখি আছে না…!’ বাক্যটা পড়ে নিশ্চয় পাঠকদের বুঝতে বাকি রইল না কার কথা বলা হচ্ছে। হ্যাঁ ঠিক ধরেছেন, বলছিলাম শিশুশিল্পী প্রার্থনা ফারদিন দীঘির কথা। প্রথম ছবিতেই শিশুশিল্পী হিসেবে অভিনয়ের জন্য পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তবে এখন আর শিশুশিল্পী নয়, একজন শিল্পী হিসেবেই কাজ করার জন্য প্রস্তুত।

দীঘি পাঁচ-ছয় বছরের ক্যারিয়ারে অভিনয় করেছেন ৩৬টি চলচ্চিত্রে। এর মধ্যে মুক্তি পেয়েছে ৩৪টি চলচ্চিত্র। যার অধিকাংশই ছিল দর্শকপ্রিয়। ২০১১ সালে মা নায়িকা দোয়েল মারা যাওয়ার পর চলচ্চিত্র থেকে নিজেকে গুটিয়ে নেন।

মায়ের ইচ্ছে ছিল দীঘি একজন ডাক্তার হবেন, কিন্তু মা বেঁচে নেই তাই আর ডাক্তার হওয়ার স্বপ্নও নেই। তবে চলচ্চিত্রের পাশাপাশি পড়াশুনাটাও চালিয়ে যাবেন দীঘি- এমনটা জানালেন নিজেই।

দীঘি ফিরছেন চলচ্চিত্রে! ফিরলে সেটা কবে? এসব বিষয়সহ চলচ্চিত্রের অন্যান্য দিকগুলোর খোঁজ জানতে গো নিউজের সঙ্গে কথা হয় তার।

প্রশ্ন: কেমন আছেন?

দীঘি: জ্বী ভালো আছি। একটু ব্যস্ত পড়াশুনা নিয়ে। বাকি সময়গুলো বই পড়েই কাটছে।

প্রশ্ন: সামনে এসএসসি পরীক্ষা, পড়াশুনা কেমন চলছে?

দীঘি: আলহামদুলিল্লা, ভালো। এই মুহূর্তে পড়াশোনাটা নিয়ে ভীষণ ব্যস্ত আছি, হাতে মাত্র দুই মাস সময় আছে। আপতত লেখাপড়ার দিকেই এখন আমার মনোযোগ।

প্রশ্ন: এতো জনপ্রিয়তা পাওয়া সত্বেও কেনো আপনার এই গায়েব হওয়া?

দীঘি: (হাসি…) আসলে সেই সময় আমি যখন কাজ করছিলাম না। তখন না শিশুশিল্পী না বড়! সে সময়টা ছিলো আমার মাঝামাঝি। তখন আসলে ভালো কোনো চরিত্র পাওয়া সম্ভব ছিলো না। পরিবার থেকেই তখন চাচ্ছিলো যে, আমি পরবর্তীতে আবার নায়িকা হয়ে প্রত্যাবর্তন করি। আর পড়শোনাটাও একটা প্রধান কারণ ছিলো।

প্রশ্ন: তাহলে তো বলতে পারি চিত্রনায়িকা রূপেই ফিরে আসবেন?

দীঘি: অবশ্যই! চিত্রনায়িকা হিসেবেই আমার ফেরার ইচ্ছে রয়েছে। আমি যখন কাজ করেছিলাম তখন তো আমার খারাপ অবস্থা ছিলো না। তবে যেই-সেই চরিত্রে অভিনয় করে আমার বাজে ইমেজ তৈরি করবো! এমনটা আমি চাই না।

প্রশ্ন: কথা উঠেছিল শাকিব খানের বিপরীতে নায়িকা হয়ে কাজ করার, এমনকি এটা নাকি স্বপ্নও ছিল আপনার?

দীঘি: কথাটি সম্পূর্ণ গুজব। আমি এর আগেও এই কথাটি ক্লিয়ার করেছি। আমি কার সাথে অভিনয় করবো কি করবো না, সেটা নির্ভর করবে গল্প ও চরিত্রের উপর। তার সাথেও কাজ করা হতে পারে বলা যায় না।

প্রশ্ন: দীর্ঘ একটা বিরতি, আবার কাজে ফেরার ইচ্ছ, এর মাঝে নিজেকে কতটা প্রস্তুত করছেন?

দীঘি: সেটা আমি যখন আবার ক্যামেরার সামনে দাঁড়াবো ঠিক তখনই বুঝতে পারবো যে, আমি কতটা গ্রোআপ করতে পেরেছি। আসলে এই মুহূর্তে আমি পড়াশোনাটা নিয়ে ভীষণ ব্যস্ত আছি। আপতত লেখাপড়ার দিকেই এখন আমার মনোযোগ।

প্রশ্ন: মিডিয়াতে ফিরছেন, সেক্ষেত্রে কাজের ধরণটা কেমন থাকবে? খুব বেশি নাকি বেছে বেছে কাজ করবেন?

দীঘি: অবশ্যই বেছে বেছে কাজ করবো। বেশি কাজ করার চেয়ে বেছে বেছে কাজ করটাই ব্যাটার, আমার মনে হয়।

প্রশ্ন: চলচ্চিত্রের পাশাপাশি কি ছোট পর্দায় কাজ ইচ্ছে আছে?

দীঘি: আমার শুরুটা কিন্তু ছোটপর্দা দিয়েই। এবং আমার জনপ্রিয়তা সেখান থেকেই শুরু। অবশ্যই কাজ করবো। তবে মডেলিং আমার খুব ভালো লাগে। মডেলিং আমার প্রথম পছন্দ। আর সিনেমা করে আমি তিন-তিনটি জাতীয় চলচ্চিত্র পুরুস্কার পেয়েছি সেক্ষেত্রে চলচ্চিত্র থাকবে আমার কাছে প্রথম গুরুত্ব।

প্রশ্ন: চলচ্চিত্রে নিয়মিত হলে আপনার মায়ের স্বপ্ন ডাক্তার হবেন, সেটা কি পূরণ করা সম্ভব হবে?

দীঘি: আমার ডাক্তার হওয়ার আর ইচ্ছে নেই! যেহেতু মা আর বেঁচে নেই আমার ডাক্তার হওয়ার স্বপ্নও নেই। তবে চলচ্চিত্রের কাজের পাশাপাশি আমার লেখাপড়ার গুরুত্ব অবশ্যই থাকবে।

প্রশ্ন: একটা সময় মিডিয়াতে সরব পথ চলা ছিল, সেই সময়টাকে মিস করেন?

দীঘি: প্রথম প্রথম অনেক মিস করতাম কারণ সকাল থেকে রাত পর্যন্ত সেটেই আমার সময় কাটতো। এখন আস্তে আস্তে ঠিক হয়ে গিয়েছি মিস করি তবে অল্প অল্প।

প্রশ্ন: অভিনয়ের ক্ষেত্রে এমন কোনো পছন্দের চরিত্র আছে, যে সে চরিত্রে অভিনয় করতে চান?

দীঘি: যখন অভিনয় শুরু করবো তখনই দেখা যাবে। আর আমি কখনো স্ক্রিপ্ট পড়ে ঠিক করি না, আগে মা-বাবা তারা স্ক্রিপ্ট পড়ে ঠিক করে দিতো আমি তাই করতাম। এখন বাবা আছেন উনি দেখে যেটা ভালো মনে করবেন আমি সেটাই করবো।

পাথরঘাটা নিউজ/এএসএমজে/২৪ নভেম্বর

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)