আসছে ভোটকেন্দ্রে মোবাইল ফোনে নিষেধাজ্ঞা!

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৯:৪৯ এএম, ১৪ ডিসেম্বর ২০১৮

ছবিঃ সংগ্রহীতএকাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন ভোটকেন্দ্রের ৪০০ গজের মধ্যে মোবাইল ফোন নিয়ে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আসছে। ওই দিন রিটার্নিং কর্মকর্তা ছাড়া মোবাইল ফোন নিয়ে কেউ যেন ভোটকেন্দ্রে ঢুকতে না পারে, এ ব্যাপারে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন।

গতকাল আইনশৃঙ্খলাবিষয়ক সমন্বয়সভায় এ নির্দেশনা দেওয়া হয়। সভায় পুলিশের পক্ষ থেকে ভোটের দিন ইন্টারনেটের গতি কমিয়ে থ্রিজি নেটওয়ার্কের বদলে টুজি করার প্রস্তাব করা হয়। তবে এ ব্যাপারে কমিশন থেকে এখনো কোনো সিদ্ধান্ত জানানো হয়নি।

পুলিশের পক্ষ থেকে নির্বাচনে কালো টাকার ব্যবহার বন্ধে তিন দিন আগে থেকে মোবাইল ব্যাংকিং বন্ধ রাখার প্রস্তাব করা হয়। পোস্টাল লেনদেনের মাধ্যমে এক লাখ টাকা পর্যন্ত পাঠানো যায়, যা নির্বাচনে অবৈধভাবে ব্যবহার করা হতে পারে বলে তারা আশঙ্কা প্রকাশ করেন। এ ছাড়া ভোটের দিন গুজব ছড়ানো ঠেকাতে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে কঠোর নজরদারিতে রাখা ও ভোটের দিন গণমাধ্যমকর্মীদের ভোটকেন্দ্রে প্রবেশে কড়াকড়ি আরোপ করতেও পুলিশের পক্ষ থেকে প্রস্তাব করা হয়।

সভায় ঢাকা মহানগর পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, নির্বাচনের দিন কাকে ভোট দিয়েছেন, অনেকে সেই ছবি মোবাইল ফোনে তোলেন। ব্যালট পেপারের ছবি তুলে সামাজিক যোগাযোগমাধ্যমে দিয়ে অনেকে গুজবও ছড়ান। এ ছাড়া সাংবাদিকরা ভোট কক্ষে গিয়ে ভিডিও করেন। তার এ কথার পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম ভোটকেন্দ্রে প্রিসাইডিং কর্মকর্তা ছাড়া অন্যদের মোবাইল নিয়ে কেউ ঢুকতে পারবেন না বলে জানান।

সূত্র জানায়, সভায় অপপ্রচার রোধে দেশি-বিদেশি পর্যবেক্ষকদের ওপর বিশেষ নজরদারি রাখারও প্রস্তাব করা হয়। এ ছাড়া প্রার্থী ছাড়া অন্য কেউ যেন বৈধ অস্ত্র বহন করতে না পারে এবং ভোটের এক সপ্তাহ আগেই বৈধ সব অস্ত্র (প্রার্থী ব্যতীত) জমা নিতে ইসিকে পরামর্শ দেন। নির্বাচনে যাতে কোনো মহল রোহিঙ্গাদের ব্যবহার করতে পারে, সে ব্যাপারেও বিশেষ নজরদারি বাড়ানো হবে বলে জানায় আইনশৃঙ্খলা বাহিনী।

সভায় কমিশনার কবিতা খানম বলেন, ২০ ডিসেম্বরের পর পরিস্থিতি আরও বেশি খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে। ওই সময়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অধিক ধৈর্য ধারণ করতে অনুরোধ করেন তিনি। সভায় উত্থাপিত প্রস্তাবগুলোর বিষয়ে কমিশনে বসে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে সাংবাদিকদের জানান কমিশনার রফিকুল ইসলাম।(সূত্রঃ দৈনিক আমাদের সময়)

পাথরঘাটা নিউজ/এএসএমজে/১৪ ডিসেম্বর

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)