সাগরে মাছধরা ট্রলারে জলদস্যূর হানা, দুই জেলেকে সাগরে নিক্ষেপ

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ১০:২৪ এএম, ২৭ আগস্ট ২০১৯

ছবিঃ সংগ্রহীতগভীর বঙ্গোপসাগরের মাছ ধরার সময় এফবি খাজা আজমীর নামে একটি মাছ ধরা ট্রলারে জলদস্যূরা ডাকাতি হয়েছে। এসময় ওই ট্রলারের ইঞ্জিন বিকল করে প্রায় পাঁচ লাখ টাকার মাছ ছিনতাই করে নিয়ে যায় ওই জলদস্যূরা।

এসময় বাধা দিলে ট্রলারের ১০ জেলেকে পিটিয়ে গুরুতর আহত ও দুই জেলেকে সাগরে ফেলে দেয় ডাকতদল।

গত শুক্রবার গভীররাতে এঘটনা ঘটে বাংলাদেশ জলসীমানায় রায়মঙ্গল নদীতে। কোস্টগার্ড ঘটনার কথা স্বীকার করে অনুসন্ধান করছে বলে জানান।

সোমবার (২৬ আগস্ট) দুপুর ১টার দিকে বরগুনা জেলা ফিশিং ট্রলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. দুলাল মিয়া ডাকাতির শিকার জেলেদের বরাত দিয়ে এ তথ্য সাংবাদিকদের জানান।

এর আগে শক্রবার দিবাগত ৩টার দিকে এ ঘটনা ঘটে।

নিখোঁজ জেলে মন্নানের বাড়ি পাথরঘাটা উপজেলার রুহিতা গ্রামে ও রিয়াজের বাড়ি মোড়লগঞ্জের ফুলহাতা এলাকায় ।

ডাকাতি হওয়া এফবি খাজা আজমীর ট্রলারের মালিক অলিয়ার রহমানের বরাত দিয়ে দুলাল মিয়া জানান, গত শুক্রবার দিবাগত ৩টার দিকে বঙ্গোপসাগরের চালনাবয়া এলাকায় মাছ শিকার করছিল জেলেরা। এসময় ১০ থেকে ১৫ জনের একটি দস্যূবাহিনী ওই ট্রলারে উঠে প্রথমে ইঞ্জিন বিকল করে। পরে ট্রলারে থাকা প্রায় পাঁচ লাখ টাকার ইলিশ মাছ ছিনতাই করে নিয়ে যায়। ট্রলারের জেলেরা মাছ নিতে বাধা দিলে তাদের মারধর করে গুরুতর আহত করে মো. রিয়াজ ও আ. মন্নান নামে দুই জেলেকে সাগরে ফেলে দেয় দস্যুরা।

এরিপোর্ট লেখা পর্যন্ত নিখোঁজ জেলেদের সন্ধান পাওয়া যায়নি। তবে কোন জলদস্যূ বাহিনী এ কাজ করেছে, তা এখন পর্যন্ত জানাতে পারেনি জেলেরা।

কোস্টগার্ড মোংলার স্টাফ অফিসার ল্যাফটেন্যান্ট ইমতিয়াজ আহমেদ টেলিফোনে জানান, আজমীর ট্রলারের ১০ জেলে বঙ্গোপসাগরের বঙ্গবন্ধুর চরে আশ্রয় নিয়েছে। ডাকাতদল তাদের ট্রলার বিকল করে দেয়ায় বিকল ট্রলার নিয়ে ওই চরে আশ্রয় নিতে বাধ্যহয় । তাদের খাবার ও পানি দেয়া হয়েছে কোষ্টগার্ডের তরফ থেকে। সাগরের উত্তাল অবস্থা ভাল হলে সুন্দরবনের হিরণপয়েন্টে নিয়ে আসা হবে জেলেদের।

তিনি আরো জানান জেলেদের ভাষ্যমতে ঘটনাটি বাংলাদেশ সীমানায় রায়মঙ্গল নদীতে সংগঠিত হয়েছে। রায়মঙ্গল নদীর অপরতীরে ভারতীয় জলসীমা। কোস্টগার্ড নিখোঁজদের সন্ধান চালাচ্ছে। ঘটনাস্থলে পানির গভীরতা কম থাকায় বড় জাহাজ পাঠান সম্ভব হচ্ছেনা।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)