অস্ট্রেলিয়া প্রবাসীদের ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৪:০৪ পিএম, ২৪ ফেব্রুয়ারী ২০১৮ | আপডেট: ০৪:১৮ পিএম, ২৪ ফেব্রুয়ারী ২০১৮

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের স্মৃতিসৌধে।

প্রবাসী ডেস্কঃ অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশিদের কাছে একুশ মানে এক আবেগের নাম। প্রতি বছর প্রবাসীরা এই মহান দিনে ভাষা শহীদের স্মরণ করতে মিলিতি হয় অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের আসফিল্ড অবস্থিত মাতৃভাষা স্মৃতিসৌধে।

যদিও এর আগথেকে শুরু হয়েছে একুশে একাডেমি অস্ট্রেলিয়ার আয়োজনে বইমেলা। একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন অস্ট্রেলিয়া প্রবাসী বাঙালি বিভিন্ন সংগঠন ও প্রবাসী বাংলাদেশিরা দল মত নির্বিশেষে এসেছেন এই আসফিল্ড স্মৃতিসৌধে।

এ সময় পুষ্পস্তবক অর্পণ করেছে একুশে একাডেমি অস্ট্রেলিয়া, জগন্নাথ হল অ্যালামনাই, বাংলাদেশ মেডিক্যাল সোসাইটি অব নিউ সাউথ ওয়েলস (বিএমএস), মাদার ল্যাঙ্গুয়েজ মুভমেন্ট ইন্টারন্যাশনাল, ক্যাম্বলটাউন বাংলা স্কুল, কিশলয় কচিকাঁচা, প্রতীতি, বাংলা প্রসার কমিটি, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন, আওয়ামীলীগ অস্ট্রেলিয়া, যুবলীগ অস্ট্রেলিয়া, বিএনপি অস্ট্রেলিয়া, স্থানীয় রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ ও অন্যান্য আরও অনেক সংগঠন।

অস্ট্রেলিয়া মহাদেশে ২০০৬ সালে সিডনির এ্যাশফিল্ড সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার অনুদানে এবং একুশে একাডেমি অস্ট্রেলিয়া কর্তৃক শহীদ মিনারের আদলে বিশ্বের প্রথম আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্মৃতিসৌধ স্থাপন করা।

এ এম বি / পাথরঘাটা নিউজ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)