ফের এক সপ্তাহের জন্য আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করলো সৌদি আরব, মেয়াদ বাড়তে পারে আরো!

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৬:৪০ পিএম, ২৮ ডিসেম্বর ২০২০

ফের এক সপ্তাহের জন্য আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করলো সৌদি আরব, মেয়াদ বাড়তে পারে আরো!

ক’রোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় আবারো এক সপ্তাহের জন্য সকল আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ঘোষণা করেছে সৌদি আরবের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ। তবে আপাতত এই নিষেধাজ্ঞার মেয়াদ এক সপ্তাহ থাকলেও পরিস্থিতি বিবেচনায় এই নিষেধাজ্ঞার মেয়াদ আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। আকাশপথের পাশাপাশি সৌদি আরবের সব স্থল এবং নৌপথও আগামী এক সপ্তাহ বন্ধ থাকবে বলে জানানো হয়েছে ।

আবারো এক সপ্তাহের জন্য আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ঘোষণা করলো সৌদি আরব। যার মেয়াদ পরিস্থিতি বিবেচনায় পরবর্তীতে বাড়তে পারে আরো। বিশ্বজুড়ে চলমান ক’রোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ ভয়াবহতার রূপ নিয়েছে। এই ক’রোনা ভাইরাস মোকবিলায়, সৌদি আরবে যাতে সংক্রমণ আবারো মারাত্মক রূপ ধারণ না করতে পারে সেই লক্ষ্যে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আজ, ২১ ডিসেম্বর (সোমবার) থেকেই সৌদি আরব নতুন এই নিষেধাজ্ঞা কার্যকর করবে বলে জানানো হয়েছে। তবে ইতিমধ্যে যেসব আন্তর্জাতিক ফ্লাইটগুলো সৌদি আরবে অবস্থান করছে তারা নিজ নিজ গন্তব্যে তাদের ফিরতি ফ্লাইট পরিচালনা করতে পারবে।

 

আকাশপথের পাশাপাশি সৌদি আরবের সকল নৌপথ এবং স্থলপথও আগামী এক সপ্তাহের জন্য বন্ধ করা হয়েছে । এবং বলা হয়েছে, স্থল ও নৌপথের এই নিষেধাজ্ঞাও আরো এক সপ্তাহের জন্য বাড়ানো হতে পারে। এর ফলে সৌদি আরবে প্রবেশের সকল রাস্তাই আক্ষরিক অর্থে বন্ধ করে দেয়া হলো।

এর আগে সৌদি আরব কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছিলো আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ১ জানুয়ারি থেকে দেশটির সকল কার্যক্রম ক’রোনা পূর্ববর্তী সময়ের মত স্বাভাবিকভাবে শুরু করবে। কিন্তু নতুন এই ঘোষণার ফলে সবকিছু স্বাভাবিক হবার যে পক্রিয়া সেই পক্রিয়া বিলম্বিত হলো। প্রাথমিকভাবে নিষেধাজ্ঞার মেয়াদ এক সপ্তাহ দেওয়া হলেও পরবর্তীতে যে বৃদ্ধি পাবে তা ধারণা করা হচ্ছে।

এর আগে ক’রোনা ভাইরাসের জন্য সৌদি আরবে ২০১৯ সালের ১৫  মার্চ থেকে দীর্ঘদিন বন্ধ ছিলো সকল আন্তর্জাতিক ফ্লাইটসমূহ। এরপর প্রায় ৫ মাস বন্ধ থাকার পর ১৫ সেপ্টেম্বর থেকে চালু করা হয় আন্তর্জাতিক ফ্লাইট । তারপর ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছিলো আন্তর্জাতিক ফ্লাইটগুলো। তখন জানানো হয়েছিল, কয়েক দফায় নিষেধাজ্ঞা ধাপে ধাপে তুলে দেবার পর আগামী ১ জানুয়ারি, ২০২১ থেকে সকল আন্তর্জাতিক ভ্রমণ এর উপর থেকে সকল প্রকার নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে বলে । কিন্তু ইউরোপের বিভিন্ন দেশে ক’রোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় এবং শীতের প্রকোপে বিভিন্ন দেশে ক’রোনার মাত্রা আবারো আশংকাজনক হারে বৃদ্ধি পাওয়ায় নতুন নিষেধাজ্ঞা জারি করলো সৌদি সরকার।

উল্লেখ্য , ২০ ডিসেম্বর (রোববার) সৌদি আরবে নতুন করে ক’রোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৫৮ জন। বিগত ২৪ ঘন্টায় আক্রান্ত থেকে সুস্থ হয়ে উঠেছেন ১৪৯ জন। মৃত্যুবরণ করেছেন ১১ জন।

সৌদি আরবে এখন পর্যন্ত মোট ক’রোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৬০ হাজার ৮৪৮ জন। এর মঝে মোট সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৫১ হাজার ৭২২ জন। মোট মৃত্যুবরণ করেছেন

সৌদি আরবে বর্তমানে ক’রোনাভাইরাসে আক্রান্ত অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন ৩ হাজার ১৪ জন। এর মঝে গুরুতর অবস্থায় আছেন ৪২৫ জন।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)