পাথরঘাটায় ২২ ট্রলারে উন্নত প্রযুক্তি ব্যাবহারের কর্মশালা ও সনদ ভিতরণ

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ০৬:১৩ পিএম, ২০ জানুয়ারী ২০২৪

ছবিঃ পাথরঘাটা নিউজবরগুনার পাথরঘাটায় ২২টি ট্রলারে মালিক ও জেলেদের নতুন টেকনোলজি স্থাপনের কর্মশালা শেষে সনদপত্র বিতরণ অনুষ্ঠান হয়েছে।

শনিবার ১১টার দিকে বরগুনা জেলা মৎস্যজীবি ট্রলারআলক সমিতির কার্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সংগ্রাম’র নির্বাহী পরিচালক চৌধূরী মুনীর হোসেন’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, পাথরঘাটা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরগুনা জেলা মৎস্যজীবি ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী, পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু, সেলেশটিয়াল টেক লিমিটেড’র প্রকল্প পরিচালক খন্দকার ইলিয়াছ কাঞ্চন।

বক্তব্য রাখেন জাকির হোসেন মাঝি, এসইপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো: ইউসুফ, সংগ্রাম’র পরিচালক মো: মাসউদ সিকদার।

বক্তব্য শেষে ট্রলার মাঝিদের সনদপত্র ও সোনার টেকনোলজি সংক্রান্ত সাইনবোর্ড বিতরণ করা হয়।

জানা গেছে, যেসকল ট্রলারে সোনার টেকনোলজি স্থাপন করা হয়েছে তাদের ট্রলারে এই প্রযুক্তির মাধ্যমে মাছের স্থান শনাক্ত করার মাধ্যমে জাল ফেলে মাছ আহরণ এবং মাছ কতটা গভীরে আছে তাও শনাক্ত করতে পারবেন। ফিশ ফাইন্ডারের সাহায্যে পানির গভীরতা নির্ণয় এবং জিপিএস এর মাধ্যমে নিজেদের অবস্থান নির্ণয় করতে পারবেন। ফলে দিনে বা রাতে যে কোনো সময় সমুদ্রে চলাচল করতে পারবে। এছারা ভিএইচএফ সেট ও এন্টেনা দিয়ে ২৫ থেকে ৫০ কিলোমটারের মধ্যে নৌ বাহিনী, কোষ্ট গার্ডে ও অন্যান্য ট্রলার কিংবা জাহাজের সাথে যোগাযোগ করতে পারবেন বলেও জানান তারা।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)