ভোলা-বরিশাল ব্রীজ নির্মাণ কাজ শুরু হচ্ছে খুব শিগগিরই

আকন মোঃ বসির
আকন মোঃ বসির, প্রতিনিধি
প্রকাশিত: ০২:০৫ এএম, ২৬ ফেব্রুয়ারী ২০১৮

ভোলা-বরিশাল ব্রীজের কাজ
অনলাইন ডেস্কঃ খুব শিগগিরই ভোলা-বরিশাল ব্রীজের কাজ শুরু হচ্ছে বলে জানিয়েছেন সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। শনিবার বিকালে জেলা প্রশাসক কার্যালয়ে স্থানীয় সুধীজনদের সাথে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি। তিনি ওই সভায় জানিয়েছেন- ব্রিজটি নির্মাণে ব্যয় হবে সাড়ে ৫ হাজার কোটি টাকা। মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিশেষজ্ঞ একটি দল গত ৬ মাস ধরে ব্রিজটির সম্ভাব্যতা যাচাই নিয়ে কাজ করেছে।

বর্তমানে ভোলার ভেদুরিয়া থেকে শ্রীপুর হয়ে লাহার হাট পর্যন্ত ব্রীজটি নির্মাণের প্রাথমিক সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এ ব্যাপারে চায়নার সঙ্গে আলোচনা চলছে। চায়নার অর্থায়নে তাদের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান শীঘ্রই কাজটি শুরু করবে। তবে ঠিকাদার নিয়োগের বিষয়ে সরকারের বহি:সম্পদ বিভাগ (ইআরডি) টেন্ডার আহ্বান করবে।

আশা করা হচ্ছে- আগামী জুলাই মাসের দিকে সকল কাজ সম্পন্ন করে ব্রীজ নির্মাণের মূল কাজ শুরু করা যাবে। জমি অধিগ্রহণ, অ্যাপ্রোচ সড়ক নির্মাণসহ সব মিলিয়ে সাড়ে ৫ হাজার কোটি টাকা ব্যয় হবে।
এসময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ব্রীজ নির্মাণের কাজ হাতে নেয়ায় সেতু বিভাগ। এবং প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ও ব্রীজের সাইট পরিদর্শন শেষে বিভিন্ন দিক নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন। সভায় জেলা প্রশাসক মো: সেলিম উদ্দিনসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন- প্রধানমন্ত্রী ভোলা-বরিশাল ব্রীজ নির্মাণের নির্দেশ দিয়েছেন। অনেকের কাছে এটি স্বপ্ন মনে হয়েছি। কিন্তু এটা এখন বাস্তব। এটি বাস্তবায়নের পথে এগিয়ে চলছে। তেঁতুলিয়া ও কালাবদর নদীর ওপর দিয়ে ৩ কিলোমিটার রাস্তাসহ মোট ৬ কিলোমিটার দীর্ঘ ব্রীজ হচ্ছে।
এদিকে ভোলা-বরিশাল ব্রীজ হলে দেশের মুল ভুন্ডখন্ডের সাথে যুক্ত হবে ভোলা। একই সাথে সড়ক পথে খুব অল্প সময়ে রাজধানী ঢাকার সাথে যোগাযোগ ব্যবস্থা অনেক সহজ হবে।

এতে একদিকে যেমন জেলার অর্থনীতির উন্নয়ন ঘটবে অন্যদিকে সারা দেশের মধ্যে একটি মডেল জেলায় রুপান্তিত হবে গ্যাস সমৃদ্ধ ভোলা।

এ এম বি/ পাথরঘাটা নিউজ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)