আজ মধ্য রাত থেকে ২মাস ইলিশ শিকার নিষিদ্ধ

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৯:১১ পিএম, ২৯ ফেব্রুয়ারী ২০২০

ছবিঃ সংগ্রহীতডাক ডোল বাজিয়ে ইলিশের প্রধান প্রজনন মৌসুম আজ মধ্য রাত থেকে আর্থাৎ ১মার্চ থেকে ৩০এপ্রিল পর্যন্ত ২মাস প্রজনন ক্ষেত্রের ইলিশসহ নদী সাগরের সকল প্রকার মাছ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ ক্রয়-বিক্রয় সরকার সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করেছে ভোলার চরফ্যাশনের মৎস্য বিভাগ। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের পাশাপাশি চরফ্যাশন উপজেলাও মেঘনা- তেতুলিয়া নদীতে মা-ইলিশ সংরক্ষণ অভিযান বাস্তাবায়নে গত কয়েকদিন যাবৎ মৎস্যঘাট গুলোতে মৎস্যজীবীদের নিয়ে এক জরুরী সভায় করে এসব তথ্য জানানো হয়েছে। গতকাল ২৮ এবং আজ ২৯ফেব্রুয়ারি শুক্র ও শনিবার মাইকিং, ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে জুমার নামাজ পর আলোচনা, রেডিও মেঘনা,স্কুল কলেজ মাদ্রাসাসহ বিভিন্ন স্থানে মাছ ধরা নিষিদ্ধে আলোচনা চলছে। ব্যানার এবং লিফলেট বিতারণ করা হয়েছে।

সভায় চরফ্যাশন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মারুপ হোসেন মিনার বলেন, ভোলা জেলার মধ্যে চরফ্যাশন উপজেলাই সবচেয়ে বেশি জেলে। ২৫হাজার ৭৪জেলে নিবন্ধীত। জেলেদের মতে বে-সরকারি ভাবে প্রায় অর্ধলাক্ষ চরফ্যাশন উপজেলা মাঝি-মাল্লা রয়েছে।

চরফ্যাশন উপজেলা মেঘনা ও তেতুলিয়া নদী ৬শ’ কিলোমিটার পর্যন্ত আমাদের সকল প্রকার অভিযান চলবে। এছাড়াও চরফ্যাশন উপজেলা মাছঘাট, আড়ত, হাটবাজারসহ সংশ্লিষ্ট এলাকায় ২মাস অভিযান পরিচালিত হবে। অপরদিকে মৎস্য কর্মকর্তা ওই সময় ক্ষুদ্র মৎস্য জীবি জেলে সমিতি, মৎস্যজীবী লীগ, সাধারণ জনগনসহ প্রশাসনের সর্বত্মক সহযোগিতার আহব্বান জানান।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)