মালয়েশিয়ায় ৪ হাজার বাংলাদেশি আটক

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৮:০৪ পিএম, ২ জুলাই ২০১৮

মালয়েশিয়ায় ৪ হাজার বাংলাদেশি আটকমালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুসতাফার আলী জানিয়েছেন, এই বছরের প্রথম দিন থেকে গত ৬ মাসে প্রায় ২০ হাজার অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে। যার মধ্যে প্রায় ৪ হাজার বাংলাদেশি। অবৈধ অভিবাসীর সংখ্যায় ইন্দোনেশিয়ানদের পরেই বাংলাদেশিদের অবস্থান।

এরই মধ্যে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের ধরতে গত ১ জুলাই থেকে শুরু হয়েছে ইমিগ্রেশন এবং পুলিশের যৌথ অভিযান। রোববার (২জুলাই) স্থানীয় সাংবাদিকদের মুসতাফার আলী বলেন, রিহায়ারিং প্রোগ্রামের মেয়াদ শেষ হওয়ার পর থেকে এই অভিযান শুরু হয়েছে।

তিনি বলেন, অবৈধ অভিবাসীদের ধরতে ব্যাপক অভিযান পরিচালিত হবে। এছাড়াও যেসব মালিকরা অবৈধ অভিবাসীদের নিয়োগ দিয়েছেন বা পুনঃনিবন্ধন করান নি তাদেরকেও আইনের আওতায় নিয়ে আসা হবে। তিনি বলেন, দেশে অবৈধ অভিবাসীর স্রোত ঠেকাতে এই পদক্ষেপ নিতেই হচ্ছে।

এসময় ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক আরো জানান, গত জানুয়ারির ১ তারিখ থেকে জুনের ৩০ তারিখ পর্যন্ত মোট ১৯ হাজার ৯৬৯ জন বিদেশি অভিবাসীকে আটক করা হয়েছে।

তিনি বলেন, এখন পর্যন্ত ৫৩৬ জন মালিকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়াও ৯ হাজার ৮৫৪ জন অবৈধ অভিবাসীকে বিচারের সম্মুখীন করা হয়েছে। বাকিদেরও শীঘ্রই বিচারপ্রক্রিয়া শুরু হবে।

তিনি জানান, আটক হওয়া অভিবাসীদের মধ্যে সবচেয়ে বেশি রয়েছেন ইন্দোনেশিয়ান। প্রতিবেশি এই দেশটির ৬ হাজার ৮৭১ জন অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে। এরপরই রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ বাংলাদেশ। ৬মাসে ৩ হাজার ৯৩৫ জন বাংলাদেশিকে আটক করা হয়েছে। ১ হাজার ৯৯০ জন মিয়ানমারের নাগরিক।

পাথরঘাটা নিউজ/এএসএমজে/২ জুলাই

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)