ইংল্যান্ডের উচ্চ আদালতে অ্যাডভোকেট নিবন্ধিত হলেন পাথরঘাটার মাহাবুব

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৯:১৭ পিএম, ২৬ মার্চ ২০২৩

ইংল্যান্ডের উচ্চ আদালতে অ্যাডভোকেট নিবন্ধিত হলেন পাথরঘাটার মাহাবুবরয়টার্স ও দৈনিক আমার দেশের সাবেক সাংবাদিক মানবাধিকার আইনজীবী মো: মাহাবুবুর রহমান ইংল্যান্ড এবং ওয়েলসের সব উচ্চ আদালতে সলিসিটর অ্যাডভোকেট হিসেবে নিবন্ধিত হয়েছেন। যুক্তরাজ্যে সলিসিটরদের রেগুলেটরি সংস্থা সলিসিটরস রেগুলেশন অথরিটি (এসআরএ) চলতি সপ্তাহে তার নিবন্ধন অনুমোদন করেছেন। এই নিবন্ধনের ফলে মো: মাহাবুবুর রহমান একজন আইনজীবী হিসেবে যে কোনো সিভিল মামলায় ক্লায়েন্টকে প্রাকটিসিং ব্যারিস্টার/কাউন্সেলের মতোই সব উচ্চ আদালতে রিপ্রেজেন্ট করতে পারবেন। কোর্ট অব আপিল এবং সুপ্রিম কোর্টের জটিল সিভিল কেসে ক্লায়েন্টকে রিপ্রেজেন্ট করার যোগ্যতা অর্জন করায় যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশীদের আইনি সহায়তার সুযোগ বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা। এমনকি বাংলাদেশসহ কমনওয়েলথভুক্ত অনেক দেশে তিনি হাইকোর্টে মামলা পরিচালনা করতে পারবেন। বিশেষ করে হাইকোর্টে যেকোনো ধরনের রিট দায়ের, ইনজানকশন আবেদন, অ্যাসাইল্যাম আপিলের ক্ষেত্রে আপার ট্রাইব্যুনালে পারমিশন টু আপিল, জুডিশিয়াল রিভিউ, ডিপোর্টেশন শুনানি এবং কোর্ট অব আপিলে শুনানি করতে পারবেন।

এ বিষয়ে সলিসিটর অ্যাডভোকেট মো: মাহাবুবুর রহমান সাংবাদিকদের বলেন, দীর্ঘ সাংবাদিকতা পেশা থেকে আইনে পড়াশোনা, সলিসিটর হিসেবে কোয়ালিফাইড হওয়া এবং সব উচ্চ আদালতের এই অন্তর্ভুক্তির পথ এত সহজ ছিল না। এই দীর্ঘ চলার পথে যারা পাশে থেকে সহযোগিতা, সমর্থন ও দোয়া করেছেন সবার কাছে কৃতজ্ঞতা। সবার ভালোবাসার প্রতিদান যাতে তিনি দিতে পারেন, এ জন্য সবার কাছে দোয়া চেয়েছেন।

প্রসঙ্গত, এর আগে মো: মাহাবুবুর রহমান বিপিপি ইউনিভার্সিটি থেকে হাইয়ার রাইটস্ অব অডিয়েন্স- সিভিল পরীক্ষায় উত্তীর্ণ হন। এরও আগে তিনি ওয়েস্টমিনিস্টার ইউনিভার্সিটি ল স্কুল থেকে গ্র্যাজুয়েশন ডিপ্লোমা ইন ল (জিডিএল) এবং লিগাল প্রাকটিস কোর্স (এলপিসি) সম্পন্ন শেষে ২০২১ সালের জানুয়ারি মাসে ইংল্যান্ড এবং ওয়েলসের সিনিয়র কোর্টের সলিসিটর হিসেবে নিবন্ধিত হন।
এর আগে তিনি ইংল্যান্ডের আপার ট্রাইব্যুনালের (হাইকোর্ট) জাজ ব্যারিস্টার মার্ক সায়েমের সহকারী হিসেবে কাজ করেছেন। যুক্তরাজ্যের বাংলা কমিউনিটিতে আইনি সেবা দিয়েছেন ইস্ট লন্ডন-ভিত্তিক ল ফার্ম জে এস সলিসিটর এবং বার্কিং অ্যান্ড ড্যাগেনহাম সিটিজেন অ্যাডভাইস ব্যুরোতে। তিনি বর্তমান ডিপলক সলিসিটর নামে একটি ল ফার্মে কনসাল্টেট হিসেবে আইনি পরামর্শী দেন।

বাংলাদেশের বরগুনা জেলার পাথরঘাটা থানা নিবাসী মরহুম আবদুল কুদ্দুস হাওলাদারের ছোট ছেলে মো: মাহাবুবুর রহমান। ২০০১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন তিনি সাংবাদিকতা শুরু করেন। কাজ করেছেন রয়টার্স নিউজের লন্ডন অফিসে, দৈনিক আমার দেশ, বাংলাবাজার পত্রিকা এবং দৈনিক খবর পত্রিকায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)