বরগুনা-২ আসন হলফ নামায় অস্ত্রের হিসাব নেই প্রাথী হিরু’র

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ২৫ ডিসেম্বর ২০১৮

গোলাম সরোয়ার হিরুএকাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরগুনার পাথরঘাটায় ব্যাক্তিগত ও বৈধ অস্ত্র নিকটবর্তী থানা অথবা ট্রেজারীতে জমার জন্য গত রবিবার পাথরঘাটা শহরে মাইকে প্রচার করে জানিয়ে দেয়া হয়েছে। কিন্তু ইসলামী আন্দোলন বাংলাদেশে এর হাতপাখা প্রার্থী গোলাম সরোয়ার হিরুর দুটি অস্ত্র থাকলেও তার হলফ নামায় এর কোন উল্লেখ করা হয়নি।

মাইকে প্রচার করে বলা হয়েছে, সোমবারের (২৪ ডিসেম্বর) এর মধ্যে বৈধ অস্ত্র জমা না দিলে শাস্তি যোগ্য অপরাধ হিসেবে গন্য হবে। তবে একাদশ সংসদে প্রার্থী, সরকারি কর্মকর্তা ও সরকারি বা আধাসরকারি প্রতিষ্ঠানের অস্ত্র জমাদানের আওতা মুক্ত থাকবে বলে নির্বাচন কমিশনের আদেশে বলা হয়েছে। বরগুনা-২ (বেতাগী-বামনা-পাথরঘাটা) আসনে ৬ জন প্রর্থীর মধ্যে তিন প্রার্থীর ব্যাক্তিগত অস্ত্র আছে। স্বরাস্ট্র মন্ত্রনালয় ও বরগুনা জেলা প্রশাসনের বরাত দিয়ে গত রবিবার দুপুরে প্রচারে বলা হয় ২৪ ডিসেম্বরের মধ্যে সকল বৈধ অস্ত্র নিকটবর্তী থানা অথবা ট্রেজারীতে জমার জন্য সংশ্লিষ্ট সকলকে জমা দিতে হবে।

পাথরঘাটা থানা সূত্রে জানা গেছে, বরগুনা-২ (পাথরঘাটা,বামনা ও বেতাগী) আসনে মোট ৬ জন প্রার্থী হয়েছেন। নির্বাচন কমিশনে দাখিল করা হলফ নামা থেকে দেখা যায় আওয়ামীলীগ প্রার্থী শওকত হাসনুর রহমান রিমনের একটি দোনলা বন্দুক ও একটি ৩২ বোর রিভলভার আছে। বন্দুকটি তার পৈত্রিক সূত্রে প্রাপ্ত। জাতীয় পাটির লাঙ্গল প্রতীকের প্রার্থী মো. মিজানুর রহমানের আছে একটি দোনলা বন্দুক ও একটি পিস্তল। অপরদিকে ইসলামী আন্দোলন বাংলাদেশে এর হাতপাখা প্রার্থী গোলাম সরোয়ার হিরুর একটি বন্দুক একটি পিস্তল আছে কিন্তু হলফ নামায় এর কোন উল্লেখ নাই। আরো জানা গেছে, পাথরঘাটা উপজেলায় মোট ৬৮ জন বিশিষ্ট মানুষের ৭৩টি ব্যাক্তিগত বৈধ অস্ত্র রয়েছে। এর মধ্যে ৫১টি অস্ত্র জমা দেয়া হয়েছে।

অপরদিকে নির্বাচন কমিশনের উপসচিব আবদুল জলিলের গত ২০ ডিসেম্বর স্বাক্ষরিত এক আদেশে ১৮৭৮ সালের অস্ত্র আইনের বরাত ২৪ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারী ২০১৯ পর্যন্ত বর্নিত অস্ত্র আবশ্যিক ভাবে জমা থাকবে বলে জানান হয়। আদেশে একাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহনকারি প্রার্থী, সরকারি কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও বিভিন্ন সরকারি ও আধাসরকারি প্রতিষ্ঠান ও স্থাপনা সমুহে নিয়োজিত প্রহরীরা এর আওতা মূক্ত থাকবে বলে জানান হয়।

এব্যাপারে ইসলামী আন্দোলন বাংলাদেশে এর হাতপাখা প্রার্থী গোলাম সরোয়ার হিরু পাথরঘাটা নিউজকে জানান, ভুলবশত হলফ নামায় অস্ত্রের কথা উল্লেখ করা হয়নি।

এব্যপারে বরগুনার জেলা প্রশাসক কবির মাহমুদ জানান, বিষয়টি আপনার কাছে শুনলাম, আইনগত কোন ব্যত্যয় হযেছে কিনা বিষয়টি খোজ নিয়ে বলা যাবে।

পাথরঘাটা নিউজ/এএসএমজে/২৫ ডিসেম্বর

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)