পাথরঘাটায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০১৯ পালিত

আবু জর রফি
আবু জর রফি, সাব-এডিটর
প্রকাশিত: ০১:০৭ পিএম, ১০ মার্চ ২০১৯

দুর্যোগ প্রস্তুতি দিবস

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এর নির্দেশনা মোতাবেক ১০ মার্চ ২০১৯ বরগুনা জেলার পাথরঘাটায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০১৯ পালন করা হয়। জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০১৯ উপলক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ হুমায়ুন কবির এর নেত্রীত্তে বিশাল র‍্যালির আয়োজন করা হয়।

এসময় র‍্যালিতে আংশগ্রহন করেন বিভিন্ন পেশার মানুষ সহ পাথরঘাটা পৌর মেয়র আনোয়ার হোসেন আকন, উপজেলা আওয়ামী লীগের নেত্রীবৃন্দ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার, পাথরঘাটা থানা পুলিশ, জানা গেছে এতে সচেতনতা বৃদ্ধি সভা এবং ফায়ার সার্ভিস, সিপিপি ও রেডক্রিসেন্টের কর্মরতদের অংশগ্রহণে ভূমিকম্প ও অগ্নিকান্ডে করণীয় বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে।

১৯৯৭ সাল থেকে মার্চের ১০ তারিখ সারাদেশে ‘জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস’ পালিত হয়ে আসছে। এরপর দিবসটিকে ‘গ’ শ্রেণিভুক্ত করে ২০১২ সালের ৭ নভেম্বর মন্ত্রিসভায় অনুমোদন দেওয়া হয়। এভাবে চলে আসার এক পর্যায়ে গত বছর মহান স্বাধীনতা দিবস পড়ে মার্চের শেষ সপ্তাহে। একই দিনে দু’টি গুরুত্বপূর্ণ দিবস পড়ায় সমস্যার সৃষ্টি হয় সংশ্লিষ্টদের জন্য। এ কারণে মন্ত্রিপরিষদ বিভাগের বিশেষ সম্মতিতে ৩১ মার্চ জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালন করা হয়। মন্ত্রিপরিষদের ওই সম্মতিপত্রে সুবিধাজনক অন্য কোনও তারিখে দিবসটি পালন করার ব্যাপারে অনুশাসন দেওয়া হয়।

জানা গেছে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় যাচাই-বাছাইয়ের পর জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালনের জন্য ১০ মার্চকে নির্বাচন করে। কারণ এদিন জাতীয় বা আন্তর্জাতিক পর্যায়ের কোনও দিবস নেই।

মন্ত্রণালয় জানিয়েছে, দিবসটির তারিখ নির্ধারণে গত ৬ জানুয়ারি মন্ত্রণালয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভার আয়োজন করা হলে অংশগ্রহণকারী অন্যান্য মন্ত্রণালয় ও বিভাগ ১০ মার্চ ‘জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস’ পালনের বিষয়ে একমত পোষণ করে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)