ছারছীনার ১৩১ তম মাহফিল সমাপ্ত, প্রতিটি স্তরে ইসলামী শিক্ষা বাধ্যতামূলক করতে হবে, ছারছীনা পীর

কাজী রাকিব
কাজী রাকিব, নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫২ পিএম, ১ ডিসেম্বর ২০২১

ছারছীনা থেকে মোহাম্মদ কাজী রাকিব : বুধবার বাদ জোহর কয়েক লাখ মুসুল্লির অংশগ্রহণে মিলাদ-ক্বিয়াম ও আখেরী মুনাজাতের মধ্য দিয়ে ছারছীনা দরবার শরীফের তিন দিন ব্যাপী ১৩১ তম ঈছালে ছওয়াব মাহফিল সমাপ্ত হয়েছে। আখেরি মুনাজাত পরিচালনা করেন ছারছীনা দরবার শরীফের পীর ছাহেব আলহাজ্ব হযরত মাওলানা শাহ্ মোহাম্মদ মোহেব্বুল্লাহ। এসময় লাখো মুসুল্লির আমিন আমিন ক্রন্দন ধ্বনীতে কয়েক কিলোমিটার এলাকা জুড়ে এক হৃদয় বিদারক দৃশ্যের অবতারনা হয়।


এসময় ছারছীনার পীর বলেন, দেশে যেমন ডাক্তার, ইঞ্জিনিয়ার, গবেষক দরকার তেমনি প্রতিটি মুসলমানের জীবনে ইসলামিয়াত অপরিহার্য দরকার। সে ক্ষেত্রে প্রতিটি শিক্ষা ক্ষেত্রে ইসলামিয়াত বাধ্যতামূলক করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ছারছীনার পীর সাহেব। এছাড়াও তিনি জানান, একটি চক্র সরকারকে ব্যবহার করে অন ইসলামিক কার্যকলাপ বাস্তবায়নে উঠে পড়ে লেগেছে। এ বিষয়ে সরকারকে সতর্ক করে এ সকল বিতর্কিত লোকজন থেকে ফিরে থাকার আহ্বান জানান তিনি।


এর আগে মাহফিলের ২য় দিন মঙ্গলবার বাদ এশা বরিশালের ডিআইজি এস. এম. আক্তারুজ্জামান আগত মুসুল্লিদের উদ্দেশ্য করে  বলেন- ইসলাম শান্তির ধর্ম। তাই হানাহানি, অরাজকতা বন্ধ করতে হবে। এছাড়াও সত্য যাচাই-বাছাই না করা পর্যন্ত কারও কোন ধরণের উস্কানীমূলক কথায় কান না দিয়ে সত্যটি জানতে সকলের প্রতি আহ্বান জানান। তা না হলে সত্য প্রকাশ হওয়া পর্যন্ত ধৈর্য্যরে সাথে অপেক্ষা করতে বলেন তিনি।


মাহফিলের শেষ দিন বাদ ফজর জিকিরের তা’লীম দেন অরাজনৈতিক দীনি সংগঠন বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহর সিনিয়র নায়েবে আমীর ও হযরত পীর ছাহেব কেবলার বড় ছাহেবজাদা আলহাজ্ব আল্লামা শাহ্ আবু নছর নেছারুদ্দীন আহমদ হুসাইন। এছাড়াও বিষয়ভিত্তিক কুরআন ও সুন্নাহর আলোকে বিজ্ঞ ওলামায়ে কেরামগণ তাদের তাত্ত্বিক বিশ্লেষণ পেশ করেন। বয়ানে অংশ নেন ডঃ সৈয়দ মোহাম্মদ শরাফত আলী, মাওঃ রুহুল আমিন আফসারী, হাফেজ মাওঃ মোঃ বোরহান উদ্দীন ছালেহী, মাওঃ সিরাজুম মুনীর তাওহীদ, মাওঃ ওসমান গণি ছালেহী প্রমুখ।


মাহফিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জমইয়াতে হিজবুল্লাহর নায়েবে আমীর ও বরিশাল জামে এবাদুল্লাহর খতিব মাওঃ মির্জা নূরুর রহমান বেগ, ঢাবির আরবী বিভাগের অধ্যাপক ড. হাফেজ মাওঃ মোঃ রুহুল আমিন, পিরোজপুর জেলা পুলিশ সুপার সাইদুর রহমান, নেছারাবাদ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসারফ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ ইব্রাহিম, সহকারী পুলিশ সুপার রিয়াজ হোসেন, গৌর নদী পৌর মেয়র হারিসুর রহমান, স্বরূপকাঠী পৌর মেয়র গোলাম কবির, নেছারাবাদ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আবির মোহাম্মদ হোসেন, মরহুম পীর ছাহেব কেবলার সফরসঙ্গী মাওঃ আবু জাফর মোহাম্মদ শামসুদ্দোহা প্রমূখ।


মাহফিলে মুনাজাতপূর্ব আলোচনায় আমীরে হিযবুল্লাহ ছারছীনা শরীফের পীর ছাহেব আলহাজ্ব হযরত মাওলানা শাহ্ মোহাম্মদ মোহেব্বুল্লাহ আগত মুসুল্লিদের বাইয়াত করিয়ে তওবা, ইস্তেগফার ও জিকির-আজকার এর মাধ্যমে দ্বীনের উপর মজবুত থাকার উপদেশ দেন।


সমবেত জনতাকে উদ্দেশ্য করে তিনি আরও বলেন- আল্লাহ তায়ালা বলেছেন- পানিতে ও স্থলে যা কিছু বিপর্যয় হয় তা সব কিছু মানুষের হাতের কামাই সুতরাং বর্তমান বিশ্বে করোনা মহামারী ও আমাদের কর্মফল। আল্লাহ তায়ালা বালা মুসীবত দিয়ে মানুষকে পরীক্ষা করেন এবং এর মধ্য থেকে অনেককে শাহাদাতের মর্যাদা প্রদান করেন।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)