রাখাইন থেকে বিতাড়িত ৯০ ভাগ রোহিঙ্গা

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ০৪:৪৯ পিএম, ২৫ ফেব্রুয়ারী ২০১৮

---পাথরঘাটা নিউজ অনলাইনঃ
মিয়ানমারের রাখাইন থেকে ৯০ ভাগ রোহিঙ্গাই বিতাড়িত হয়েছে। এদের প্রায় সবাই বাংলাদেশেই আশ্রয় নিয়েছে। মিয়ানমার সরকার ও আন্তর্জাতিক বেসরকারি সংস্থার তথ্য-উপাত্তের ভিত্তিতে প্রতিবেদন প্রকাশ করে দ্য ইরাবতী।

রাখাইনে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলার ঘটনায় আরসাকে দায়ী করে মিয়ানমার। এরপরই ব্যাপক অভিযানে নামে মিয়ানমার সিকিউরিটি ফোর্স। ২০১৭ সালে সহিংসতা শুরুর পর ৬ মাসে মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা জনসংখ্যার ৯০ শতাংশই বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

সহিংসতা শুরুর আগে মংডু, বুথিডং এবং রাথেডং এলাকায় রোহিঙ্গা জনসংখ্যা ছিল ৭ লাখ ৬৭ হাজার ৩৮ জন। এই হিসাবের মধ্যে নিখোঁজ, নিহত ও আটকরা আসেনি। বর্তমানে সেখানে কেবল ৭৯ হাজার ৩৮ জন রোহিঙ্গা রয়েছে।

২০১৭ সালের ২৫ আগস্ট থেকে ২০১৮ সালের ২৭ জানুয়ারি সময়ে ৬ লাখ ৮৮ হাজার নতুন রোহিঙ্গা শরণার্থী নিবন্ধিত হয়েছে বলে জানিয়েছে জাতিসঙ্ঘ। ২০১৭ সালেও কমপক্ষে ২০টি মসজিদ ছিল রাখােইনে কিন্তু এখন একটিও অবশিষ্ট নেই।

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ দাবি করে, রাখাইনে ধ্বংসযজ্ঞের প্রমাণ নিশ্চিহ্ন করছে মিয়ানমার সরকার। আগুনে পুড়িয়ে দেয়া রোহিঙ্গা গ্রামগুলো এখন মাটিতে মিশিয়ে দেয়া হচ্ছে।

পাথরঘাটা নিউজ/এএসএমজে/২৫ ফেব্রুয়ারি

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)