পাথরঘাটা পৌর শহরের রাস্তাঘাট খানাখন্দে ভরা

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ০৯:১৯ এএম, ১ অক্টোবর ২০১৮

পৌর শহরের প্রতিটি রাস্তায় পিচ, পাথর ও খোয়া উঠে সড়ক মারণ ফাঁদে পরিণত।দীর্ঘ দিন ধরে সংস্কার না করায় বরগুনার পাথরঘাটা পৌর শহরের রাস্তাঘাট গর্ত ও খানাখন্দে ভরে গেছে। এতে চলাচল অনুপযোগী হয়ে পড়েছে শহরের সড়কগুলো। ফলে পৌরবাসীকে অন্তহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। বেহাল হয়ে পড়া এ রাস্তাগুলোতে দুর্ঘটনা নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। চলতি বর্ষা মওসুমে জনদুর্ভোগ বহুগুণ বেড়ে গেছে। অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারণে এক পশলা বৃষ্টি হলেই পৌর শহরের বিভিন্ন রাস্তায় হাঁটু পর্যন্ত পানি জমে যায়। পৌর শহরের প্রতিটি রাস্তায় পিচ, পাথর ও খোয়া উঠে সড়ক জুড়ে অগণিত গর্তের সৃষ্টি হওয়ায় সেখানে বৃষ্টির পানি জমে মারণ ফাঁদে পরিণত হয়।

এ ছাড়া পুরো পৌর শহরে রাস্তা কেটে পানির লাইন তৈরি করার পর সংস্কার না করার ফলে রাস্তাগুলো আরো বেহাল হয়ে ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। পৌর শহরের কয়েকটি পুকুর উদ্ধার করা হলেও বেদখল হয়ে যাওয়া অন্য পুকুরগুলো উদ্ধারে পৌর কর্তৃপরে কোনো উদ্যোগ পরিলতি হচ্ছে না। পুকুরগুলোর পানি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।

পৌর শহরের বেশির ভাগ খাল, শতাধিক পুকুর ও ডোবা-নালা ভরাট হয়ে যাওয়ায় এবং অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারণে বৃষ্টি হলেই পৌর শহরে জলাবদ্ধতার সৃষ্টি হয়। ব্যক্তিগত মনে করে অনেকে পুকুর, জলাশয় ও ডোবা-নালা পরিবেশ অধিদফতর ও পৌর কর্তৃপরে অনুমতি নেয়ার বিধান থাকলেও অনুমতি ছাড়াই প্রতিনিয়ত বালু দিয়ে ভরাট করা হচ্ছে।
ময়লা আবর্জনার ভরা সরকারী পুকুর
পাথরঘাটা আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও তাসলিমা মেমোরিয়াল একাডেমির শিক্ষার্থী সুমি, সালমা, নাসরিন, শারমিনের সাথে কথা হলে তারা জানায়, পৌরশহরের উকিলপট্টির রাস্তা ড্রেনের পানিতেই তলিয়ে থাকে। লোকজন ও গাড়ি চলাচল করতে পারে না।

পাথরঘাটা পৌর মেয়র আনোয়ার হোসেন আকন বলেন, পৌরসভার তহবিল সঙ্কট থাকার কারণেই এসব রাস্তা মেরামত করা সম্ভব হচ্ছে না। মন্ত্রণালয় থেকে যে বরাদ্দ পাই তা চাহিদার চেয়ে অনেক কম। তবে এরই মধ্যে কিছু রাস্তা সংস্কারের জন্য দরপত্রের আহ্বান করা হয়েছে।

পাথরঘাটা নিউজ/এএসএমজে/১ অক্টোবর

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)