পাথরঘাটায় দূর্যোগ পরবর্তী তহবিল গঠনে স্টেকহোল্ডারদের কর্মশালা

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ০৫:৪৩ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৯

দূর্যোগ পরবর্তী তহবিল গঠনে স্টেকহোল্ডারদের কর্মশালাবরগুনার পাথরঘাটায় দূর্যোগ পরবর্তী সময়ে দ্রুত সাড়া প্রদানের লক্ষে সমাজের বিভিন্ন স্তরের সক্রিয় ব্যক্তিবর্গ ও প্রতিষ্ঠানের সহায়তায় স্থানীয় পর্যায়ে তহবিল গঠনের লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৯ সেপ্টেম্বর) বেসরকারি উন্নয়ন সংস্থা সংগ্রামের প্রশিক্ষণ কেন্দ্রে সংগ্রামের আয়োজনে বেসরকারি সংস্থা কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক), সংকল্প ট্রাষ্ট ও অক্সফামের আর্থিক সহায়তায় দিনব্যাপি এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, পাথরঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির,জেলা পরিষদের সদস্য বীর মুক্তিযোদ্ধা এম.এ. খালেক, সংগ্রামের নির্বাহী পরিচালক চৌধুরী মো. মাসুম, সংকল্পের নির্বাহী পরিচালক মির্জা শহিদুল ইসলাম খালেদ, রায়হানপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেযারম্যান মিজানুর রহমান রুপক, সদর ইউনিয়ন পরিষদের (ইউপি) প্যানেল চেয়ারম্যান শাকিল আহম্মেদ শিবু প্রমুখ।

এ কর্মশালার উদ্দেশ্য ও লক্ষ হলো, দূর্যোগ পরবর্তী সময়ে দ্রুত সাড়া প্রদানের লক্ষে সমাজের বিভিন্ন স্তরের সক্রিয় ব্যক্তিবর্গ ও প্রতিষ্ঠানের সহায়তায় স্থানীয় পর্যায়ে তহবিল গঠনের লক্ষ্যে একটি কমিটি ও তহবিল গঠন করা। এর মাধ্যমে দুর্যোগ পরবর্তীত সময়ে দ্রুত ক্ষতিগ্রস্থদের চাহিদা ভিত্তিক ক্ষতিপুরণ বা সহায়তা করা।

স্থানীয় পর্যায় বিত্তশালী, পরোপকারী ও দানশীল ব্যক্তিদের সমন¦য়ে কমিটি গঠন ও তাদের সহায়তায় তহবিল গঠনকে একটি ব্যতিক্রম উদ্যোগ বলে মনে করেছেন উপস্থিতি সকল অতিথিবৃন্দ। সকলে আন্তরিকভাবে এ কার্যক্রম করলে এক সময় দাতা সংস্থা বা বিদেশিদের সাহায্য প্রয়োজন হবেনা।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)