বরগুনার চরাঞ্চলের চ্যালেঞ্চ ও সম্ভাবনা শীর্ষক কর্মশালা

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ১২:৫৬ পিএম, ২৫ নভেম্বর ২০২০

ছবিঃ পাথরঘাটা নিউজদুর্যোগপ্রবন বরগুনা জেলার চরাঞ্চল টেকসই অবকাঠামোগত সুবিধা, চরাঞ্চলের দরিদ্রদের জীবন-জীবিকার উন্নয়ন, চরের খাস জমি সঠিকভাবে বিতরণ, চরাঞ্চলের সমুহের সাথে যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন, টেকসই পরিবেশ নিশ্চিতকরণ, চরাঞ্চলে দুযোগ মোকাবেলায় সবুজ বেস্টনি ও টেকসই বাঁধ তৈরিসহ চরাঞ্চলের চ্যালেঞ্চ ও সম্ভাবনা সীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

আজ বুধবার (২৫ নভেম্বর) সকাল ১০ টায় বরগুনা জাগোনারীর পাঠশালার হলরুমে বেসরকারি উন্নয়ন সংস্থা সমুন্নয় ও ন্যাশনাল চর অ্যালায়েন্স’র আয়োজনে ও ডোক্যাপের সহযোগিতায় সুইস এজেন্সী ফর ডেভেলপমেন্ট এন্ড কো-অপারেশন (এসডিসি) সাংবাদিক হাসানুর রহমান ঝন্টুর সভাপতিত্বে অনুষ্টিত ওয়ার্কশপের উদ্ভোধন করেন সদর উপজেলার বদরখালী ইউপি চেয়ারম্যান শরীফ ইলিয়াস স্বপন।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল চর অ্যালাইয়েন্স’র সাধারন সম্পাদক জাহিদ রহমান।

উদ্ভোধনী অনুষ্ঠানে বক্তব্যে রাখেন, উন্নয়ন সহযোগি সংগঠন জাগোনারীর প্রধান নির্বাহী হোসনেযারা হাসি,দূর্যোগ প্রস্তুতি কর্মসূচী (সিপিপি) টিম লিডার জাকির হোসেন মিরাজ,টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি সোহেল হাফিজ,ডোক্যাপের নির্বাহী পরিচালক মাসুদ আলম।

ওয়ার্কশফে বক্তারা, অধিকার বঞ্চিত উপকূল ও চরাঞ্চলের মানুষের জন্য নীতিমালা করার জন্য সরকারের নিকট দাবী জানান। এই নীতিমালায়, চরাঞ্চলের মানুষের কৃষি, খাদ্য নিরাপত্তা,স্বাস্থ্য, শিক্ষা,নারী ও শিশু সহ নিরাপত্তা ব্যাবস্থা পরিকল্পনা থাকতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০১৭ সালে জাতীয় সংসদে ঘোষনা অনুযায়ী চরাঞ্চলের মানুষের জন্য আলাদা উন্নয়ন বরাদ্দ বাস্তবায়নের জন্য দাবী জানানো হয়।

ওয়ার্কশপ শেষে মাসুদ আলমকে আহবায়ক এবং আরিফ রহমানকে সদস্য সচিব করে ২১ সদস্য বিশিষ্ট বরগুনা জেলা চর অ্যালায়েন্স গঠন করা হয়।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)