নলকূপ স্থাপন কালে বিস্ফোরণ পাথরঘাটায় ৬৬ দিন পরে খুলছে প্রাথমিক বিদ্যালয়

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ০৬:৫৬ পিএম, ১৪ নভেম্বর ২০২১

ছবিঃ পাথরঘাটা নিউজদীর্ঘ ৬৬ দিন বন্ধ থাকার পর বরগুনার পাথরঘাটায় রুহিতা সরকারি প্রাথমিক বিদ্যালয় আজ রোববার (১৫ নভেম্বর) আবার পাঠদানের জন্য উন্মুক্ত হচ্ছে।

এর আগে গত ৯ সেপ্টেম্বর বিদ্যালয়ের মাঠে পানির নলকপ স্থাপন করার সময় ভূগর্ভস্থ গ্যাস উদগীরনের ও আগুন ধরে যাওয়ার কারনে বিদ্যালয়ের পাঠ স্থগিত করা হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো সরোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো, সরোয়ার হোসেন জানান, এবছর ৯ সেপ্টেম্বর পান যোগ্য নিরাপদ পানির জন্য পানিসম্পদ মন্ত্রনালয়ের ওয়াটার মডেলিং ইনিস্টিটিউট নামে একটি প্রতিষ্ঠান গভীর নলকুপ খনন করে। সাড়ে ৫শ মিটারে পানির সন্ধান পাওয়ায় কাজের শেষ পর্যায়ে ওই নলকূপ থেকে হঠাৎ বিকট শব্দ করে গ্যাস ও কাদা মাটি উদগীরণ হতে থাকে, থেকে ৩০ থেকে ৪০ ফুট উপরে উঠে যাচ্ছিল। সহসা গ্রাম বাসী জড় হয়। টিউবওয়েল স্থাপনকারিরা ভীতসন্ত্রস্ত হয়েকাজ বন্ধ করে দেয়।

একই সাথে আশে পাশের ডোবা পুকুর থেকে অবিরাম গ্যাস বের হতে থাকে। গ্যাস উদগীরনের পাইপের মুখে অগ্নি স্ফুলিঙ্গ দিলে আগুন জ্বলতে থাকে। এমন অবস্থায় সরকারের নির্দেশে রুহিতা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান বন্ধ করে এক কিলোমিটার দূরে অপর একটি বিদ্যালয়ে স্থানান্ত করা হয়। ঘটনার পর খনিজ সম্পদ মন্ত্রনালয়ের একজন উপসচিব ও বিশেষজ্ঞ ঘটনা স্থল পরিদর্শন করে।

রবিবার (১৪নভেম্বর) পাথরঘাটা উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদ শিক্ষা বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সুপারিশে নিয়মিত পাঠদান শুরু করার লিখিত অনুমতি প্রদান করেন।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)