পাথরঘাটায় সেই গভীর নলকূপ থেকে মিলেছে গ্যাসের সন্ধান, জ্বলছে আগুন

কাজী রাকিব
কাজী রাকিব, নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৩ এএম, ১২ সেপ্টেম্বর ২০২১

পাথরঘাটায় সেই গভীর নলকূপ থেকে মিলেছে গ্যাসের সন্ধান, জ্বলছে আগুন

পাথরঘাটার সদর ইউনিয়নের রুহিতা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে মাটির ভূগর্ভস্থ থেকে নিরাপদ পানির অনুসন্ধান ও নলকূপ স্থাপন করতে গিয়ে লেয়ার গ্যাসের বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের পর প্রায় ৩০ থেকে ৪০ ফিট উপরে মাটির উঠে যাচ্ছে। ঘটনার পর থেকে এক কিলোমিটার এলাকা জুড়ে মাটির কম্পন তৈরির পাশাপাশি এলাকায় বিভিন্ন পুকুর থেকেও বুদ বুদ করে গ্যাস বের হতে দেখা যায়। এতে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এর পরিপ্রেক্ষিতে শুক্রবার ঐ স্কুলটি ও আসেপাশের রাস্তাসহ দোকানপাট পাথরঘাটা উপজেলা প্রসাশন বন্ধ করে দেয়। পাশাপাশি চতুর্দিকে বাঁশের বেড়া দিয়ে লাল নিশান টানিয়ে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করে দেয়।

এরমধ্যে শনিবার রাত সাড়ে দশটার দিকে স্থানীয়রা নলকূপের পাইপের মাথায় আগুন দিলে তা ধাউ ধাউ করে জ্বলে উঠে। বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় ইউপি সদস্য খলিলুর রহমান। তিনি জানান, কে বা কারা নলকূপের জন্য ভূগর্ভস্থ থেকে আসা পাইপের মাথায় আগুন ধরিয়ে দেয় এসময় দাউদাউ করে আগুন জ্বলে উপরের দিকে ওঠে। পরবর্তীতে স্থানীয়রাই আবার আগুন নিভিয়ে ফেলে।

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদ আজকের পত্রিকাকে জানান, ইতিমধ্যে জ্বালানি মন্ত্রণালয়ে অফিসিয়াল ভাবে অবহিত করা হয়েছে। তারা আসলে পরবর্তী কার্যক্রম জানানো যাবে।
তিনি আরো জানান, ঘটনা স্থলের আসেপাশের চতুর্দিকে কোন ধরনের ধার্য পদার্থ নিয়ে প্রবেশ করতে জনসাধারণকে নিষেধ করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায় ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং নামের একটি প্রতিষ্ঠান গত তিনদিন ধরে মাটির নিচের একহাজার ফিট পাইপ প্রবেশ করিয়ে নিরাপদ পানির অনুসন্ধান চালায়। এর নেতৃত্ব দেন পানি সম্পদ অধিদপ্তরের অনুসন্ধানী দল। হঠাৎ করে শুক্রবার জুমার নামাজের পর মাটির ভিতরে বিস্ফোরণ হয়

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)