ফুটবল বিশ্বকাপবিশ্বকাপ উন্মাদনার অপেক্ষায় বাংলাদেশ

আবু জর রফি
আবু জর রফি, সাব-এডিটর
প্রকাশিত: ০২:৫২ পিএম, ২৯ মার্চ ২০১৮

ফুটবল বিশ্বকাপ
পাথরঘাটা নিউজ ডেস্কঃ
১২ ভেন্যু, ৮ গ্রুপ, ৩২ দল, ৬৫ ম্যাচ, একটি শিরোপা- বিশ্বকাপ! পৃথিবীতে জাতিসংঘের সদস্য যতগুলো দেশ, তার চেয়ে বেশি সদস্য রয়েছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফায়। ফুটবলের আবেদন ও জনপ্রিয়তা বোঝাতে এই দু’টি তথ্যই যথেষ্ট। আর এই আবেগে জোয়ার তুলতে চার বছর পর আবার আসছে ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই ‘ফিফা বিশ্বকাপ’।

৮৮ বছরের ইতিহাসে এটা বিশ্বকাপের ২১তম আয়োজন, এবছরের ১৪ জুন যা শুরু হচ্ছে রাশিয়ায়। ক্যালেন্ডারের পাতায় ৭৬ দিন বাকি থাকলেও এরই মধ্যে বিশ্বকাপ জ্বরে পুড়তে শুরু করেছে বিশ্ব। যার আঁচ এরই মধ্যে লাগতে শুরু করেছে সা সমূদ্র তের নদীর এপার বাংলাদেশেও।

ফুটবল বিশ্বকাপ

ফুটবল বিশ্বকাপকে ঘিরে বরাবরই উৎসবের দেশে পরিণত হয় লাল-সবুজের বাংলাদেশ। পছন্দের দলের পতাকা আর প্রিয় তারকা সার্জিতে নিজেদের রাঙিয়ে সেই উৎসব আরো বর্নিল করে তোলায় বাংলাদেশিদের জুড়ি মেলা ভার। সেই পরীক্ষায় শতভাগ যে সফল এদেশের ফুটবল পাগল মানুষ তার স্বীকৃতিও মিলেছে গত ব্রাজিল বিশ্বকাপে।

গ্রামের এক কৃষক তার শেষ সম্বল জমি বিক্রি করে প্রিয় দল ব্রাজিলের পতাকা তৈরী করে নাম লিখিয়েছেন গ্রিনিজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে! এছাড়া বাংলাদেশের কোটি কোটি অর্জেন্টাইন সমর্থকরা বিশ্বকাপ চলাকালীন যত পতাকা ওড়ায়, সেই নজির খোদ আর্জেন্টিনাতেও নেই। এমন হাজারো ভক্তের গল্প বাংলাদেশ ফুটবল ইতিহাসের পাতায় পাতায়। সেই বিশ্বকাপ আবারও দোরগোড়ায়। সকল ধর্ম-বর্ণের, শ্রেণী-পেশার মানুষ এক সূঁতোয় গাঁথবেন নিজেদের, নিজেরাও মেতে উঠবেন ভিন্ন এক লড়াইয়ে- টিভির রিমোর্ট জয়ের লড়াইয়ে।

গ্রæপ পর্বে উদ্বোধনী দিন বাদে সূচির তিন দিন চারটি করে ম্যাচ, বাকি দিনগুলোয় প্রতিদিন হবে তিনটি করে ম্যাচ। শেষ ষোল, কোয়ার্টার ফাইনালের ম্যাচ হবে দিনে দুটি করে আর সেমিফাইনাল, তৃতীয়স্থান নির্ধারণী এবং ফাইনালের উত্তাপে ভাগ বসাতে পারবে না আর কোন ম্যাচ। জুনের ১৪ তারিখ বাংলাদেশ সময় রাত ৯টায় রাজধানী মস্কোর ৮১ হাজার ধারণক্ষমতার লুঝনিকি স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক রাশিয়ার প্রতিপক্ষ সউদী আরব। ফুটবল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দুই দল আর্জেন্টিনা নিজেদের প্রথম ম্যাচ খেলবে ১৬ জুন সন্ধ্যা ৭টায় আইসল্যান্ডের বিপক্ষে এবং ব্রাজিল প্রথম ম্যাচ খেলবে ২২ জুন সন্ধ্যা ৬টায় কোস্টা রিকার বিপক্ষে।

ফুটবল বিশ্বকাপ

গ্রæপ পর্বের এই লড়াই চলবে ২৮ জুন পর্যন্ত। সেখান থেকে দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ন শেষ ষোলটি দল লড়াই শুরু করবে ঐ মাসেরই ৩০ তারিখ থেকে। এখান থেকে ৮ দল নিয়ে ৬ জুলাই শুরু হবে কোয়ার্টার ফাইনাল, ফাইনালের মঞ্চ আলোকিত করার লড়াইয়ে চার সেমিফাইনালিস্ট লড়বে ১০ জুলাই সেন্ট পিটার্সবার্গ ও ১১ জুলাই মস্কোতে। আর এখান থেকেই বিজয়ী দুই দল নিয়ে আবারও রাজধানী মস্কোতে ১৫ জুলাই হবে চ্যাম্পিয়নের লড়াই, ফাইনাল!

রাশিয়া বিশ্বকাপের সূচিতে থাকা ম্যাচগুলো হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা, রাত ৮টা, রাত ৯টা এবং রাত ১২টায়। শুধুমাত্র গ্রæপপর্বে আর্জেন্টিনা বনাম আইসল্যান্ডের ম্যাচটিই হবে সন্ধ্যা ৭টায়। খেলাধুলাই যাদের বিনোদনের খোরাক, ফুটবলই যাদের ধ্যান-জ্ঞ্যান বাংলাদেশি সেই সব দর্শকদের জন্য খুশির খবর, ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ সরাসরি সম্প্রচারের দায়িত্ব নিয়েছে দেশীয় তিনটি চ্যানেল- বিটিভি, মাছরাঙা এবং নাগরিক টিভি।

পাথরঘাটা নিউজ/এজেআর/২৯ মার্চ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)