হাত-পা জ্বালাপোড়া করছে? কমিয়ে ফেলুন নিমিষেই

কাজী রাকিব
কাজী রাকিব, নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৪ পিএম, ১ এপ্রিল ২০১৮

হাত-পা জ্বালাপোড়া করছে? কমিয়ে ফেলুন নিমিষেই
স্বাস্থ্য ডেস্কঃ হাত পায়ে জ্বালাপোড়া খুবই অস্বস্তিকর একটি রোগ। বিশেষ করে এই গরমে এটি আরো অসহনীয় হয়ে ওঠে। একে বলা হয় বার্নিং ফুট সিনড্রোম বা পেরিফেরাল নিউরোপ্যাথি। এর প্রধান কারণ হলো অনিয়ন্ত্রিত ডায়াবেটিস। আমাদের রক্তে যখন শর্করার পরিমাণ আস্তে আস্তে বেড়ে যায় তখন এই অতিরিক্ত শর্করা আমাদের হাত-পায়ের স্নায়ুগুলোকে নিস্তেজ করে দেয়। আর এর ফলেই এধরনের সমস্যার সৃষ্টি হয়।এছাড়াও কিডনি কিংবা থাইরয়েড সমস্যা, ভিটামিন বি ১২ ও বি ১-এর অভাব,  রিউমাটয়েড আথ্রাইটিস, হাত-পায়ে ছত্রাক সংক্রমণ , রক্ত চলাচলে সমস্যা -,মহিলাদের মেনোপোজ, অতিরিক্ত দুশ্চিন্তা,মানসিক চাপ ইত্যাদি কারণে হাত-পায়ে জ্বালা পোড়া হতে পারে।আবার আমাদের গ্রহন করা কিছু কিছু ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবেও হাত-পায়ে জ্বালাপোড়া হতে পারে।

সাধারণত রাতের দিকে জ্বালাপোড়া বেড়ে যায়।যেকোন বয়সের এবং যে কারোর এ সমস্যা হতে পারে। তবে পুরুষের তুলনায় নারীরাই এ সমস্যার বেশি শিকার হয়ে থাকেন। এতে পুরো হাত এবং পায়ের উপরিভাগসহ সম্পূর্ণ পায়ে জ্বালাপোড়া করতে পারে। প্রথম দিকে জ্বালাপোড়া কম থাকলেও অনেক সময় এই জ্বালাপোড়া দীর্ঘস্থায়ী হয়। এমনকি ব্যথাও হতে পারে।এর ফলেঅনেক সময় হাত-পায়ের রং পরিবর্তন হয়, অতিরিক্ত ঘাম হয় বা হাত-পা ফুলে যায়। চাপ প্রয়োগ করলে কোনো ব্যথা অনুভূত হয় না কিংবা মাঝে মাঝে অবশভাবও হতে পারে।

করণীয় :
এই সমস্যা থেকে নিজেকে দূরে রাখতে হলে সবার আগে নিজেকে সচেতন হতে হবে। অনিয়ন্ত্রিত জীবন এবং খাদ্যাভ্যাস পরিহার করতে হবে। কিছু ঘরোয়া উপায়ে কুব সহজেই আপনি হাত-পায়ের জ্বালাপোড়া থেকে নিজেকে দূরে রাখতে পারবেন। আসুন তবে জেনে নিই কিভাবে এই সমস্যা থেকে নিজেদের দূরে রাখা যায়।
১. ঠান্ডা পানি  বা বরফঃ
হাত-পায়ের জ্বালাপোড়া ভাব কমাতে সবচেয়ে সহজ কার্যকরী সমাধান হলো ঠান্ডা পানি বা বরফ ।এজন্য যখনই হাত-পায়ে জ্বালাপোড়া শুরু হবে তখন একটি পাত্রে বরফসহ পানি নিয়ে ৩০ মিনিট হাত অথবা পা ভিজিয়ে রাখুন।এতে দারুণ উপকার মিল্বে। সে সাথে হাত-পায়ের জ্বালাপোড়া অনেক কমে যাবে এবং অনেক আরামদায়ক ভাব অনুভূত হবে।

২. আদাঃ
রান্নার অন্যতম এই উপাদানটি নানা ভাবে আমাদের  শরীরের অনেক উপকার করে থাকে। হাত-পায়ের জ্বালাপোড়াভাব কমাতে এটি অনেক কার্যকর। এ জন্য এক চা চামচ আদার রসের সাথে কুসুম গরম নারকেল তেল বা অলিভ অয়েল মিশিয়ে নিয়ে হাত অথবা পায়ে ১৫ মিনিট ম্যাসাজ করুন। এতে হাত-পায়ের জ্বালাপোড়া অনেক কমে আসবে।এছাড়াও নিয়মিত আদা চা খেলেও কিন্তু এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

৩.  হলুদঃ
মিরাকেল স্পাইস নামে পরিচিত হলুদ কিন্তু আমাদের হাত-পায়ের জ্বালাপোড়া কমাতে দারুণ কাজ করে। এজন্য হালকা কুসুম গরম পানিতে ২ চা চামচ হলুদ নিয়ে  ভালোভাবে মিশিয়ে সকালে এবং রাতে পান করুন। দারুণ উপকার মিলবে। এত এছড়াও হলুদের সাথে সামান্য অলিভ ওয়েল ও পানিতে মিশিয়ে একটি ঘন পেস্ট বানিয়ে হাত কিংবা পায়ে ম্যাসাজ করলে জ্বালাপোড়া অনেক কমে যায়।

৪. রসুন পানি:
অনেক স্বাস্থ্যগুণ সমৃদ্ধ রসুন আমাদের হাত-পায়ের জ্বালাপোড়াভাব কমাতে রসুন  বেশ কার্যকর।এজন্য এওসুন কুচি কুচি করে কেটে নিয়ে পানির সাথে মিশিয়ে হালকা কুসুম গরম করে এই আপ্নিতে হাত অথবা পা বেশ কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এতে হাত-পায়ের জ্বালাপোড়া ভাব অনেক কমে যাবে।
এছাড়াও হাত-পায়ের জ্বালাপোরা ভাব কমাতে ডায়াবেটিস রোগীরা নিয়ন্ত্রণ করতে হবে, সঠিক মাপের জুতা-স্যান্ডেল পড়া, হাত-পায়ের যত্ন নেওয়া, দুশ্চিন্তা ও মানসিক চাপ কমানো ইত্যাদি বিষয় খেয়াল রাখতে হবে। যদি জ্বালাপোড়া ভাব অনেক বেশি হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)