ব্রাজিল নেইমারে ভরসা করেই মাঠে নামছে আজ

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৪:৪৫ পিএম, ২২ জুন ২০১৮

ফাইল ফটোগ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ সময় আজ শুক্রবার সন্ধ্যা ৬টায় কোস্টারিকার মোকাবেলা করবে ব্রাজিল। প্রথম ম্যাচে পয়েন্ট খোয়ানোর কারণে চাপে থাকা ব্রাজিলের মূল ভরসা নেইমার। তবে ইনজুরির আশংকায় থাকা নেইমার যদি কোনো কারণে মাঠে নামতে ব্যর্থ হন তখন তার ভূমিকাটি বর্তাবে কুটিনহোর উপর।

তবে এখনো পর্যন্ত ব্রাজিলকে বিশ্বকাপের লড়াইয়ে ফেরানোর জন্য প্রস্তুতি নিচ্ছেন নেইমার। শুক্রবার কোস্টারিকার বিপক্ষে জয় ছাড়া কিছু ভাবছে না তারা।

যদিও রোববার প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে নামের প্রতি সুবিচার করতে পারেননি বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার। ১-১ গোলে ড্র হওয়া ম্যাচে ১০ বার ফাউলের শিকার হয়েছেন নেইমার। বিশ্বকাপের বিগত ২০ বছরের ইতিহাসে কোনো একজন খেলোয়াড় এত ফাউলের শিকার হননি।

এর পর মঙ্গলবার দলীয় অনুশীলনে যোগ না দেয়ায় নেইমারকে ঘিরে শঙ্কা বাড়তে থাকে। তবে সেন্ট পিটার্সবার্গের আসন্ন ম্যাচের আগে অনুশীলনে ফেরায় আপাতত স্বস্তি এসেছে সেলেকাও সমর্থকদের মাঝে।

এদিকে দীর্ঘ তিন মাস ইনজুরিতে কাটানো নেইমারকে নিয়ে বিশ্বকাপের আগ পর্যন্ত ছিল চরম উৎকণ্ঠা। পায়ের অস্ত্রোপাচারের পর সুইজাল্যান্ডের বিপক্ষের ম্যাচটিই ছিল আনুমানিক চার মাসের মধ্যে নেইমারের প্রথম কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে অংশগ্রহণ।

গত ফেব্রুয়ারিতে প্যারিস সেন্ট জার্মেইয়ের হয়ে ক্লাব ফুটবলে অংশগ্রহণের সময় এই গুরুতর ইনজুরিতে পড়েছিলেন নেইমার। যে কারণে নেইমারের অনুশীলনের ঘাটতি নিয়েও কথা উঠেছে। সুইজারল্যান্ডের বিপক্ষে ব্রাজিল সমর্থকরা নেইমারের চমক দেখতে চেয়েছিল। কিন্তু দর্শক হতাশ হয়েছে।

শুক্রবারের ম্যাচে যদি নেইমার পুরো ফিটনেস লাভ করতে ব্যর্থ হন তাহলে আবারো কুটিনহোকেই এগিয়ে নিয়ে যেতে হবে ব্রাজিলকে। অবশ্য ব্রাজিলের বিশ্বকাপ জয়ের স্বপ্নটিও আবর্তিত হচ্ছে নেইমার ও কুটিনহোকে ঘিরে।

কুঠিনহো বলেন, ‘নেইমার হচ্ছেন বিশ্বের সেরা ফুটবলারদের একজন। তিনি দলে থাকা মানে আমাদের জন্য ইতিবাচক দিক। তিনি খুবই গুরুত্বপুর্ন। সারাক্ষন খেলার ক্ষেত্র সৃষ্টি করে দেন।’

চার বছর আগে এই কোস্টারিকা ইংল্যান্ড, ইতালি ও উরুগুয়েকে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলেছিল। জয়ের মাধ্যমে নিজেদের চাপমুক্ত করার ম্যাচে ব্রাজিল পেয়েছে একটি শক্তিশালী প্রতিপক্ষ কোস্টা রিকাকে। যারা ১৯৬০ সালের পর ১০ মোকাবেলায় একবার মাত্র ব্রাজিলকে হারাতে পেরেছিল। তবে এবারের আসরের প্রথম ম্যাচে সার্বিয়ার কাছে ১-০ গোলে হেরে যাওয়ায় কালকের ম্যাচটিও তাদের জন্য বাঁচা-মরার লড়াইয়ে পরিণত হয়েছে।

অবশ্য বিশ্বকাপের লড়াইয়ে নামার আগে অনুশীলন ম্যাচেও বেশ বড় ব্যবধানে বেলজিয়াম ও ইংল্যান্ডের কাছে হেরেছে কোস্টারিকা। তবে অধিনায়ক ব্রায়ান রুইজ মনে করেন সুইজারল্যান্ডের দৃস্টান্ত অনুসরণ করে তারাও আপসেট ঘটাতে পারবে।

স্পোর্টিং লিসবনের এই স্ট্রাইকার বলেন,‘ সুইজারল্যান্ড মধ্যমাঠে ব্রাজিলকে চাপে রেখেছিল। সবাই জানে এই মধ্যমাঠ থেকেই ব্রাজিলের আক্রমনভাগের ভীত রচিত হয়। আমাদেরকে খুব দ্রুত বলের দখল নিতে হবে এবং প্রতি আক্রমন রচনা করতে হবে।’

ব্রাজিল দল :
গোলরক্ষক : এলিসন(১), ক্যাসিও(১৬), এডারসন(২৩)
রক্ষণ ভাগ : ড্যানিলো(১৪), ফাগনার(২২), মার্সেলো(১২), ফিলিপে লুইস(৬), মিরান্ডা(৩), মারকুইনহোস(১৩), থিয়াগো সিলভা(২), জেরোমেল(৪)।
মধ্য মাঠ: ক্যাসেমিরো(৫), ফার্নান্দিনহো(১৭), পাওলিনহো(১৫), রেনাটো অগাস্টো(৮), ফ্রেড(১৮), ফিলিপ কুটিনহো(১১), টাইসন(২১), ডগলাস কস্তা(৭)।
আক্রমন ভাগ : নেইমার(১০), উইলিয়ান(১৯), গ্যাব্রিয়েল জেসুস(৯), রবার্তো ফিরমিনো(২০)।
কোচ: তিতে

কোস্টারিকা দল
গোলরক্ষক: কাইলর নাভাস(২১), প্যাট্রিক পেম্বারটন(১৮, লিওনেল মোরেইরা(২৩)।
রক্ষন ভাগ: ক্রিস্টিয়ান গাম্বোয়া(১৬), ইয়ান স্মিথ(৪), রোনাল্ড মাতারিতা(২২), ব্রায়ান ওভিডো(৮), অস্কার দুয়ার্তে (৬), জিয়ানকার্লো গঞ্জালেজ(৩), ফ্রান্সিসকো কালভো(১৫), কেন্ডাল ওয়াটসন(১৯), জনি এ্যাকোস্টা(২)।

মধ্য মাঠ: ডেভিড গুজম্যান(২০), ইয়েলতসিন তেইয়েদা(১৭), চেলসো বর্গেস(৫), র‌্যান্ডল আজোফেইফা(১৪), জোহান ভেনেগাস(১১), রন্ডি ওয়ালেচ(১৩), ক্রিস্টিয়ান বোলানোস(৭)।
আক্রমন ভাগ: ড্যানিয়েল কলিন্ডার্স(৯), ব্রায়ান রুইজ(১০), জোয়েল ক্যাম্পবেল(১২), মার্কে উরেনা(২১)।
কোচ: অসকার রামিরেজ

পাথরঘাটা নিউজ/এএসএমজে/২২ জুন

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)