জমি বুঝে পেতে বৈদ্যুতিক খুঁটিতে বেঁধে রাখার অভিযোগ

সাকিব আল-আরজু
সাকিব আল-আরজু, প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩২ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৯

---

জমি নিয়ে বিরোধের জেরে ধরে কানন হাওলাদার (৫৫) নামের এক কৃষককে খুঁটির সঙ্গে বেঁধে নির্যাতন করার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় বেলাল নামে একজনকে আটক করেছে পুলিশ।

শুক্রবার বেলা ১১টার দিকে বরগুনার পাথরঘাটা উপজেলার কিরোনপুর বাসস্ট্যান্ডে এলাকায় এ ঘটনা ঘটে। আটক বেল্লাল উপজেলার নাচনাপাড়া ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড কিরোনপুর গ্রামের লাল মিয়ার ছেলে।

পাথরঘাটা উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক রাজিব মৃধা বিটুল জানান, কেনা জমি মাপে কম দেওয়ায় এ নিয়ে স্থানীয়রা কয়েকবার শালিশ বৈঠকে বসে। বিষয়টি মীমাংসা না হওয়ায় সকালে সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্য শাজাহান মিয়ার বরাত দিয়ে কাননকে ডেকে আনেন লাল মিয়ার ছেলে বেল্লাল। এসময় দু’জনের মধ্যে তর্কের এক পর্যায়ে বেল্লাল ও তার ভাই রাব্বি কাননকে খুঁটির সঙ্গে বেঁধে নির্যাতন করেন। পরে স্থানীয় আলফু নামের এক মাছ ব্যাবসায়ী তাকে উদ্ধার করে পাথরঘাটা হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের কাছে পৌঁছে দেন।

অভিযুক্ত বেলালের বড় বোন ফাতিমা আমাদের সময়কে জানান, কাননের বোন কল্পনা হাওলাদারের কাছ থেকে ২০১৬ আমার বাবার জমি ৩০ শতাংশ ক্রয় করেন। কিন্তু এ ক্রয়কৃত জমি কানন ভোগদখল করে আসছে। বারবার বললেও সে আমাদেরকে বুঝিয়ে না দিয়ে গ্রাম্য সালিশ না মেনে চলে যায়। খুঁটিতে বাঁধলেন কেন জানতে চাইলে তিনি বলেন, মেম্বার আসতে দেরি হওয়া কানন চলে যেতে চাইলে তখন তাকে খুঁটিতে বাধা হয়।

এ ব্যাপারে পাথরঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহাবুদ্দিন জানান, খুঁটিতে বেঁধে নির্যাতন করা হচ্ছে এমন খবর শুনে পাথরঘাটা থানা থেকে পুলিশ গিয়ে একজনকে আটক করা হয়েছে। মামলার প্রস্তুতি চলছে।

তারিকুল ইসলাম কাজী রাকিব TIKR#PN1392019

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)