পাথরঘাটায় সরকারের উন্নয়ন কার্যক্রম প্রদর্শন করলো প্রকল্প বাস্তবায়ন অধিদপ্তর

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ১১:৩৫ এএম, ২৯ মার্চ ২০২১

পাথরঘাটায় সরকারের উন্নয়ন কার্যক্রম প্রদর্শন করলো প্রকল্প বাস্তবায়ন অধিদপ্তর

সরকারের উন্নয়ন মূলক কার্যক্রম উপজেলা পর্যায়ে বাস্তবায়ন করে এমন দপ্তরগুলোর মধ্যে অন্যতম এবং উলে­খযোগ্য অফিস হচ্ছে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস। স্বাধীনতাত্তোর ১৯৭৩-৭৪ সালে সে সময়ে সার্কেল অফিসারের কার্যালয়ে ত্রাণ বিভাগ চালু করা হয়। ধীরে ধীরে এর কার্যক্রম বৃদ্ধি পেতে থাকে। বর্তমানে বাংলাদেশের সকল উপজেলায় উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস রয়েছে। এ দপ্তর বাংলাদেশ সরকারের খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত। উক্ত অফিস ত্রাণ ও পুর্বাসন অধিদপ্তর কর্তৃক পরিচালিত হয়।

এসব কার্যক্রম এতো দিন নির্ধারিত অফিস কক্ষ থেকে পরিচালিত হওয়ায় অনেকরই ধারণা ছিল না কি কি বিষয়ে কাজ করে এ অধিদপ্তর। একারণেই পাথরঘাটা উপজেলা প্রশাসনের আয়োজনে ২৭ ও ২৮ মার্চ “স্বল্পোন্নত দেশ থেকে উন্নতশীল দেশে উত্তরন” হওয়ায় দু’দিন ব্যাপী উন্নয়ন মেলার আয়োজন করে। এতে অংশ নিয়ে এ অধিদপ্তরের বিভিন্ন কার্যক্রম প্রদর্শনের মাধ্যমে দৃশ্যমান করে।

পাথরঘাটা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুর রহমান জানান, আমরা সরকারের বিভিন্ন কর্মসূচী সরাসরি বাস্তবায়ন করে থাকি। এ কার্যক্রম গুলো একত্রে উন্নয়ন মেলায় প্রদর্শনের করে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরেছি।

তিনি আরো জানান উপকূলীয় জেলা বরগুনার পাথরঘাটায় একটি দুর্যোগ প্রবণ এলাকা। এই এলাকায় আমরা কাজের বিনিময়ে খাদ্য, কাজের বিনিময়ে টাকা, টেষ্ট রিলিফ, অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচী, ভিজিএফ কর্মসূচী বাস্তবায়ন করে আসছি। এছাড়া দুর্যোগ পরবর্তী সার্বিক ত্রাণ কর্মসূচীর যাবতীয় কার্যক্রম, গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠিকে বিশেষ বিশেষ সময় ত্রান সামগ্রী শীতবস্ত্র, ঢেউটিন বিতরণ করে থাকি।

এ উন্নয়ন মেলায় উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সামাজিক নিরাপত্তা কর্মসূচী ও ত্রাণ কর্মসূচীর পাশাপাশি উন্নয়ন মূলক কাজ হিসাবে গ্রামীণ রাস্তায় ১০ মিটার দৈর্ঘ্য পর্যন্ত সেতু নির্মাণ , সাইক্লোন সেন্টার ,বন্যাশ্রয় কেন্দ্র নির্মাণ ,মাটির কিলা নির্মাণ ও উপকূলীয় অঞ্চলে দূর্যোগে ক্ষতিগ্রস্থদের ঘর নির্মাণ, জলবায়ু পরিবর্তনের বিশেষ ফান্ডের আওতায় গৃহ নির্মাণের কর্মসূচি বাস্তবে শিল্পকর্মের মাধ্যমে প্রদর্শন করে জনসাধারণের মধ্যে আকর্ষণীয় করে ফুটিয়ে তুলেছেন।

মেলার বাস্তবায়নকারী পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা সুলতানা জানান, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী তে স্বল্পোউন্নত দেশ থেকে উন্নতশীল দেশে উত্তরন হওয়ায় আমরা দুদিন ব্যাপী এই উন্নয়ন মেলার আয়োজন করেছি। এখানে বিভিন্ন অধিদপ্তর থেকে তাদের উন্নয়নশীল কার্যক্রম প্রদর্শনের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। যা এলাকায় জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়ায় অনেক সাড়া পড়েছে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)