বিষখালী-বলেশ্বর নদে গোপজালের মরন জাল

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ১২:৩৯ পিএম, ২২ মার্চ ২০২৩ | আপডেট: ০১:০৪ পিএম, ২২ মার্চ ২০২৩

বিষখালী-বলেশ্বরে নদীতে গোপজালের মরন জালতাওহীদুল ইসলাম শুভ,
পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি,
বরগুনা পাথরঘাটায় অবস্থিত গোপজাল ও বেহুন্দিজাল, এই মরন জালে মারা যাচ্ছে হাজারো মাছের ডিম এবং বেশ কিছুদিন যাবত গোপজালে ইলিশের বাচ্চা ধরা পড়ছে। ইলিশের বাচ্চা বিক্রয় করা ও ধরা সম্পূর্ণ নিষিদ্ধ থাকার পরেও কিছু অসাধু জেলেরা বিভিন্ন ভাবে শিকার করে আসছে। প্রতিদিন মারা যাচ্ছে হাজার হাজার ইলিশের বাচ্চা। নিষেধাজ্ঞা অমান্য করে প্রতিদিন শিকার করে আসছে। বর্তমানে বাজারে, মাছ বিক্রয় না করতে পেরে গ্রাম গঞ্জে বিক্রয় করে আসছে বর্তমানে নিষিদ্ধ থাকার কারণে। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে পাথরঘাটার বিভিন্ন গোপনীয় জায়গায় নিয়ে এবং তারা পরবর্তিতে শুটকি বানিয়ে বিক্রি করে।

স্থানীয় ব্যবসায়ী কামাল হোসেনের সাথে কথা হলে তিনি বলেব, প্রশাসন যদি ভালো করে নজরদারি দেয়। তাহলে কখনোই আমাদের কাছে এই মাছ ধরা সম্ভব নয়।

সাংবাদিক ও গবেষক সাফিকুল ইসলাম খোকন বলেন, এভাবে যদি প্রতিদিন হাজার হাজার মাছ মারা যায়। তাহলে আমাদের যে মাছে ভাতে বাঙালি বলা হয়। এই ঐতিহ্যবাহিক কথাটি এক সময় আমাদের মাজখান থেকে বিলুপ্ত হয়ে যাবে। প্রশাসন যদি গুরুত্ব দিয়ে দেখে তাহলে হয়তো এই অবৈধ জাল বন্ধ করা সম্ভব।

পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু বলেন, আমরা প্রতিদিন নদীতে অভিযান করে থাকি কিছু অসাধু জেলে রয়েছে তারা বিভিন্ন সময় এই রকম কাজ করে আসছে। আমরা খবর পাওয়া মাত্রই ঘটনাস্থলে গিয়ে অপরাধী ব্যাক্তিকে জেল জরিমানা করে থাকি। আমাদের এই অভিযান অব্যাহত আছে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)