চিকিৎসক শূন্য পাথরঘাটা নাচনাপাড়া বাঁশতলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৭:১৬ পিএম, ১৬ এপ্রিল ২০২১

চিকিৎসক শূন্য পাথরঘাটা নাচনাপাড়া বাঁশতলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র

মো. সুমন হাওলাদার, নাচনাপাড়া

বরগুনা পাথরঘাটা উপজেলা নাচনাপাড়া ইউনিয়নে বাঁশতলা বাজারে অবস্থিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র থেকে চিকিৎসা সেবা হতে বঞ্চিত এ এলাকার জন সাধারণ।

ঘনবসতিপূর্ণ এ ইউনিয়নের প্রায় ২০,০০০ হাজার লোকের বসবাস। বর্তমানে দিনের তাপমাত্রা সাথে রাতের তাপমাত্রার তারতম্য হওয়ার কারণে এখানে দেখা দিয়েছো ডায়রিয়া, আমাশয়, জ্বর, সর্দি কাশি,নিউমোনিয়া, শ্বাসকষ্ট সহ আরও বিভিন্ন ধরনের রোগ বালাই।

খোঁজ নিয়ে জানা যায়, নাচনাপাড়া বাঁশতলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার হিসেবে নিযুক্ত আছেন ডাঃ নির্মল কৃষ্ণ হালদার। তিনি গত একমাস ধরে অনুপস্থিত তার কর্মস্থলে। নিজের শারীরিক অবস্থা খারাপ থাকায় উন্নত চিকিৎসার জন্য ঢাকায় গিয়ে গাড়িতে ওঠার সময় দুর্ঘটনার শিকার হন তিনি, পায়ে প্রচন্ড ব্যাথা পেয়ে ঢাকা কিছুদিন চিকিৎসা নেয়ার পারে উন্নত চিকিৎসার জন্য তিনি বিদেশ গিয়েছেন।

এখন দীর্ঘ প্রায় একমাস সম্পূর্ণভাবে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত নাচনাপাড়া ইউনিয়নের অসুস্থ রোগীরা। ডঃ নির্মল তিনি দীর্ঘ ১২ বছর ধরে সেবা দিয়ে আসছেন এই সাস্থ্য কমপ্লেক্সে আশা অসুস্থ রুগীদের। এমনিতেই এত লোককে একজন ডাক্তার দিয়ে চিকিৎসা সেবা দেওয়া অনেক কষ্টকর তারপর আবার নাচনাপাড়া ইউনিয়নের পাশবর্তী ইউনিয়ন কাঠালতলী ইউনিয়ন পরিষদ ওখানে একটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র আছে কিন্তু ওখানে কোন ডাক্তার নেই, ওখানে একজন এমবিবিএস ডাক্তার নিয়োগ দেয়া হয়েছিল কিন্তু তিনি ওই হাসপাতালে জয়েন্ট না করায় নাচনাপাড়া বাঁশতলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের ডাক্তার দ্বারা ওখানেও চিকিৎসা সেবা দেওয়া হয় একজন ডাক্তারের ২ টি ইউনিয়নে চিকিৎসা সেবা দিতে অনেক হিমশিম খেতে হয়। ডাঃনির্মল কৃষ্ণকে পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টি এইস ও কাঠালতলী ইউনিয়ন পরিষদ সাস্থ্য কমপ্লেক্সেরও দায়িত্ব দেন‌। ডাক্তার নির্মল কৃষ্ণ হাওলাদার নাচনাপাড়া ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার হয়েও কাঠালতলী ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সে সপ্তাহে দুইদিন চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন, এতে চিকিৎসা সেবা নিতে এসে বিড়ম্বনায় পড়তে হচ্ছে নাচনাপাড়ার অসুস্থ রুগীদের।

সপ্তাহে তিন দিন রোগী দেখেন নাচনাপাড়া ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সে বসেই,সপ্তাহে সাতদিন চিকিৎসাসেবা না পাওয়ায় ক্ষুব্ধ হয়ে ওঠে চিকিৎসা নিতে আসা রোগীর স্বজনরা। তাদের দাবি নাচনাপাড়া বাঁশতলা ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সে একজন এমবিবিএস ডাক্তার দেয়া হোক,যিনি সার্বক্ষণিক সাস্থ্য কমপ্লেক্সে থেকে রোগীদের সেবা দিতে পারবেন।

নাচনাপাড়া ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান মোঃ ফরিদ খান বলেন আমাদের আশেপাশে ১৫ কিলোমিটার ভিতরে কোন এমবিবিএস ডাক্তার নেই, এই একজন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার দিয়ে দুইটি স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়, এতে আমার ইউনিয়নের সাধারন জনগন চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। তিনি বরগুনা সিভিল সার্জনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে অনুরোধ জানিয়েছেন যাতে নাচনাপাড়া ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স একজন এমবিবিএস ডাক্তার দেয়া হয়।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)