পাথরঘাটায় দিন ব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ১২:৩৫ পিএম, ৬ জুন ২০২১

পাথরঘাটায় দিন ব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

পাথরঘাটায় দুগ্ধজাত পণ্যের বাজার সৃষ্টি, দুগ্ধজাত খামারী ও উদ্যোক্ততাদের প্রতিকুল পরিবেশ মোকাবেলায় সমতা সৃষ্টি, জনাসাধারণকে উন্নত জাতের পশু ও হাঁস মুরগী বিজ্ঞানভিত্তিক লালন-পালন কৌশল অবহিত করা, উন্নত জাতের পশু-পাখি পালনের আধুনিক ব্যবস্থাপনাসহ প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে শনিবার (৫ জুন) দিন ব্যাপী পাথরঘাটা কেএম সরকারি মাধ্যমিক বিদ্যালয় মাঠে প্রাণীর সম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

পাথরঘাটা উপজেলা নির্বার্হী অফিসার সাবরিনা সুলতানার সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথী বরগুনা-২ আসনের সাংসদ শওকত হাচানুর রহমান রিমন বিশেষ কারণে অনুপস্থিতিত থাকায় বিশেষ অতিথী হিসাবে উপস্থিত ছিলেন, পাথরঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির, পাথরঘাটা পৌরসভার মেয়র আনোয়ার হোসেন আকন, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এ্যডভোকেট জাবির হোসেন, মুক্তিযোদ্ধা সাবেক ডেপুটি কমান্ডার এম এ খালেকসহ অনেকে।

পাথরঘাটা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা অরবিন্দ দাস বলেন, প্রাণিসম্পদ অধিদপ্তরের চলমান কার্যক্রমের অন্যতম অঙ্গ হলো গবাদিপশুসহ অন্যান্য গৃহপালিত প্রানীর জাত উন্নয়নের মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধি করা। এ কারণেই সরকার ঘোষিত অনুযায়ী দুগ্ধজাত পণ্যের বাজার সৃষ্টি, ক্ষুদ্র খামারী ও উদ্যোক্ততাদের প্রতিকুল পরিবেশ মোকাবেলায় সমতা সৃষ্টি, জনাসাধারণকে উন্নত জাতের পশু ও হাঁস মুরগী বিজ্ঞানভিত্তিক লালন-পালন কৌশল অবহিত করা এবং এগুলো প্রদর্শনীর মাধ্যমে মানুষকে আরও উদ্ভুদ্ধ করার জন্যই প্রাণিসম্পদ অধিদপ্তরের এই প্রদর্শনী।

প্রদর্শনীতে ৪০টি স্টলের মাধ্যমে উন্নত জাতের গাভী, বাছুর, ষাড়, মহিষ, ছাগল, ভেড়া, মুরগী, হাঁস এবং প্রাণিসম্পদের বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করা হয়।

পাথরঘাটায় প্রানী সম্পদ প্রদর্শনী মেলায় প্রদর্শন করে এডভোকেট জাবির হোসেন জানান, প্রথম বার অনুষ্ঠিত হয়েছে এ প্রদর্শনী মেলা। প্রাণিসম্পদ অধিদপ্তরের পক্ষ থেকে ভাল করার চেষ্টা করেছিলেন। এই প্রদর্শনী মেলার মাধ্যমে সরকারের প্রাণিসম্পদ নিয়ে বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম তুলে ধরা হয়েছে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)