পাথরঘাটায় রাষ্ট্রীয়ভাবে ‘মুক্তিযুদ্ধ দিবস’ পালনে প্রধানমন্ত্রীর কাছে সারকলিপি প্রদান

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ০৮:২৫ পিএম, ১ ডিসেম্বর ২০২১

ছবিঃ পাথরঘাটা নিউজরাষ্ট্রীয়ভাবে ১ ডিসেম্বর ‘মুক্তিযুদ্ধ দিবস’ স্বীকৃতির দাবিতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করা হয়।

আজ বুধবার (১ ডিসেম্বর) বেলা ১১টার দিকে বরগুনার পাথরঘাটায় মুক্তিযুদ্ধের ইতিহাস সংরণ ও গবেষণা প্রতিষ্ঠান ‘আমরা মুক্তিযুদ্ধকে জানি’ ও পাথরঘাটা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ যৌথ এ স্মারকলিপি দেন।

এ সময় উপস্থিত ছিলেন, পাথরঘাটা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার ও বরগুনা জেলা পরিষদের সদস্য আলহাজ্ব এম.এ খালেক, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট নুরুল ইসলাম,পাথরঘাটার মুক্তিযুদ্ধকালীন কমান্ডার কামাল উদ্দিন, শহিদুল ইসলাম তালুকদার, অ্যাড. সাইদুল কবির ফারুক, মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক ও ‘আমরা মুক্তিযুদ্ধকে জানি’র প্রতিষ্ঠাতা সাংবাদিক শফিকুল ইসলাম খোকন, কাউন্সিলর রফিকুল ইসলাম কাকন প্রমুখ।

স্মারকলিপিতে উলে­খ করা হয়, ২০০৪ সালের ১২ জানুয়ারি পল্টনে এক মহাসমাবেশে ১ ডিসেম্বর মুক্তিযুদ্ধ দিবস ঘোষনার দাবি করেছিলেন সেক্টর কমান্ডার্স ফোরাম। সেই থেকেই এ দিবসটি পালিত হয়ে আসছে। এক সময় মুক্তিযোদ্ধারা থাকবেনা, তাদের ত্যাগ স্বরণে রাখতে এ দিবস পালন অত্যন্ত গুরুত্বপুর্ণ ও তাৎপর্যপুর্ণ। অত্যন্ত দুঃখের বিষয় ২০২১ সালের ১৮ নভেম্বর ও ২০২০ সালের ১৮ অক্টোবর জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে মুক্তিযুদ্ধ দিবস পালনের সুপারিশ করা হলেও আজ পর্যন্ত তা রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দেওয়া হয়নি।

তারা আরও জানান, রাষ্ট্রীয়ভাবে দিবস পালনের ক্ষেত্রে সরকারের অনুমোদন এবং গেজেট করে ঘোষনা দিলে তা পালনের ক্ষেত্রে বাধ্যবাধকতা থাকে। তাই ১ ডিসেম্বর মুক্তিযুদ্ধ দিবস পালনের জন্য রাষ্ট্রীয় স্বীকৃতি চান তারা।

পাথরঘাটা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হোসাইন মুহাম্মদ আল মুজাহিদ বলেন, মুক্তিযুদ্ধের প থেকে একটি স্মারকলিপি দেয়া হয়েছে। আমি মাননীয় জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়ে দিব।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)