বঙ্গোপসাগর সাগরে ১০ ট্রলার ডাকাতি, মাছ ও মালামাল লুট

কাজী রাকিব
কাজী রাকিব, নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১৪ পিএম, ২৯ জুলাই ২০২২

বঙ্গোপসাগর সাগরে ১০ ট্রলার ডাকাতি, মাছ ও মালামাল লুটবরগুনার পাথরঘাটা থেকে ৯০ কিলোমিটার পূর্বে ও সোনার চর থেকে ৭০ কিলো পূর্ব-দক্ষিণ বঙ্গোপসাগরে জেলে বহরে সশস্ত্র ট্রলার ডাকাতির ঘটনা ঘটেছে। এসময় অন্তত দশটি মাছ ধরা ট্রলার থেকে অন্তত কোটি টাকার মাছ লুট করে নিয়েছে ডাকাত দল। শুক্রবার বেলা এগারোটার দিকে পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রে বঙ্গোপসাগর থেকে ফিরে আসা জেলেদের বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেছেন জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী।

এর আগে বৃহস্পতিবার রাত এগারোটা থেকে গভীর রাত পর্যন্ত পাথরঘাটা থেকে ৯০ কিলোমিটার পূর্ব বঙ্গোপসাগরের সশস্ত্র ট্রলার ডাকাতির ঘটনা ঘটে। ডাকাতি হওয়া পাথরঘাটার আবদুল্লাহ’র মালিকানা এফবি জুনায়েদ ও আলম মোল্লার মালিকানা এফবি শাহ মোহছেন আউলিয়া-৩ ট্রলারের নাম পাওয়া গেছে।

এফবি জুনায়েদ ট্রলারের মাঝি শাহজাহান ও মালিক আবদুল্লাহ জানান, বৃহস্পতিবার রাত দশটার দিকে বঙ্গোপসাগরের মাছ শিকার করে কূলে ফিরে আসার পথে ৩০ জনের অস্ত্রধারি ডাকাত দল ট্রলারে উঠে জেলেদের জিম্মি করে ট্রলারে ৮ লাখ টাকার মাছ, ২ টি মটার, ২ টি সেল্প, ৩টি বেটারি, ১০০০ লিটার তেল সহ জেলেদের মোবাইল ফোন নিয়ে যায়। যাওয়ার সহ ট্রলারের ইঞ্জিন পিটিয়ে ভেঙ্গে বিকল করে রেখে চলে যায়। এ সময় বাঁধা দিলে জেলেদের পিটিয়ে আহত করে। এর মধ্যে গুরুতর মিরাজ, খোকন, মন্টু ও শাহজাহানকে বেলা বারোটার দিকে পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

এদিকে এফবি শাহ মোহছেন আউলিয়া-৩ ট্রলারের মালিক আলম মোল্লা বলেন, আমার ট্রলারে অস্ত্রধারি ডাকাতরা ডাকাতি করে অন্তত ১২ লাখ টাকার মাছ লুটে নিয়ে যায়, এসময় মাঝি মো. হোসেনসহ জেলেরা বাধা দিলে হোসেন মাঝিকে কুপিয়ে জখম করে। তার মাথায় গুরুতর আঘাত প্রাপ্ত হয়েছে বলে সাগর থেকে জেলেরা জানিয়েছে। ট্রলার এখনো ঘাটে এসে পৌঁছায়নি।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, বঙ্গোপসাগরে সশস্ত্র ট্রলার ডাকাতি হয়েছে। এখন পর্যন্ত ২ টি ট্রলারের তথ্য পেলেও ফিরে আসা জেলেরা জানিয়েছেন অন্তত ১০ টি ট্রলার ডাকাতি করে মাছ ও মালামাল লুট হয়েছে। আমরা খোঁজ খবর নিচ্ছি। এ বিষয় র্যাব, কোস্টগার্ড, নৌ পুলিশ কে জানানো হয়েছে।

দক্ষিণ স্টেশন কোস্টগার্ড পাথরঘাটা ষ্টেশানের কমান্ডার লে. মোমিন বলেন, ডাকাতির খবর এখন পর্যন্ত শুনিনি। আপনার কাছেই এই প্রথম শুনলাম। এ ব্যপারে নৌ পুলিশের সাথে যোগাযোগ করার পরামর্শ দেন তিনি।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)