আড়পাঙ্গাশিয়া ব্রীজ এখন মরণ ফাঁদ যোগাযোগব্যবস্থা বিচ্ছিন্নতার পথে

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৮:১২ পিএম, ৩ এপ্রিল ২০১৮

আড়পাঙ্গাশিয়া ব্রীজ
মোস্তাফিজুর রহমান (নিজস্ব প্রতিনিধি):
বরগুনার আমতলী উপজেলার আড়পাঙ্গাশিয়া নদীর উপর বেইলি ব্রীজ এখন মরণ ফাঁদ হয়ে দাঁড়িয়েছে। যেকোন সময় ঘটে যেতে পারে বড় ধরনের দূর্ঘটনা, এমনটাই আশঙ্কা করেছে এলাকাবাসী। ব্রীজটির ভগ্ন দশার কারনে আমতলী ও তালতলী এ দু’উপজেলার তিন’লক্ষাধিক মানুষ হুমকিতে রয়েছে।

জানা গেছে, উপজেলার আড়পাঙ্গাশিয়া খালের উপর ১৯৮৫ সালে স্থানীয় প্রকৌশল বিভাগ বেইলি ব্রীজ নির্মাণ করে। এ ব্রীজ দিয়ে দু’উপজেলার তিন’লক্ষাধিক মানুষ যাতায়াত করে। প্রতিদিন ঢাকা ও তালতলীগামী বাস আসা যাওয়া করে। এছাড়া অভ্যান্তরিন সড়কে বাস, লরি, ভাড়ী ট্রাক, প্রাইভেটকার, মাহেন্দ্র, ব্যাটারী চালিত অটো, মোটর সাইকেলসহ সহস্রাধীক গাড়ী প্রতিদিন এ ব্রীজ দিয়ে পাড়াপাড় হয়।

গাড়ী চলাচল করায় দিন দিন ব্রীজ নড়বড়ে হয়ে পাটাতন (স্লিপার) আলগা হয়ে সরে ও ভেঙ্গে গেছে। ছোট গাড়ী ওঠলেও ব্রীজ ঠকঠক করে নড়ে। ব্রীজের মাঝখানের পাটাতন দেবে গেছে। ব্রীজটি দ্রুত সংস্কার করা না হলে যেকোন সময় মারাত্মক দূর্ঘটনা ঘটে যেতে পারে, এমটাই আশঙ্কা করেছে এলাকাবাসী। নড়বড়ে ব্রীজ দিয়ে পাড়াপাড় করার দু’উপজেলার তিন’লক্ষাধীক মানুষ হুমকিতে রয়েছে।

৩ এপ্রিল মঙ্গলবার সরোজমিনে গিয়ে দেখা গেছে, ব্রীজের মাঝখানের পাটাতন দেবে এবং পশ্চিম তীরের পাটাতন উঠে গেছে। স্থানীয় লোকজন অস্থায়ী লোহার পাটাতন দিয়ে রেখেছে। ওই পাটাতনের উপর দিয়ে ঝুঁকি নিয়ে গাড়ী পাড়াপাড় হচ্ছে।

স্থানীয় বাসিন্দা রুস্তম আলী ও মাসুম বিল্লাহ জানান, দীর্ঘদিন ধরে ব্রীজটি সংস্কার না হওয়ায় এখন মরণ ফাঁদে পরিনত হয়েছে। দ্রুত ব্রীজ নির্মাণের দাবী জানাই।

আড়পাঙ্গাশিয়া ইউপি সদস্য আবুল কালাম বলেন, দ্রুত ব্রীজ সংস্কার করা না হলে বড় ধরনের দূর্ঘটনা ঘটে যেতে পারে। তিনি আরও বলেন ব্রীজের এ বেহাল দশার কথা উপজেলা প্রকৌশলীকে জানিয়েছি।

আওয়ামীলীগ নেতা মোঃ হুমায়ূন কবির বলেন ,ব্রীজ পুরাতন হওয়ায় গাড়ীর ওজন নিতে পারছে না। ফলে ব্রীজের পাটাতন দেবে গেছে। জীবনের ঝুঁকি নিয়ে চালকরা গাড়ী পাড়াপাড় করছে। ব্রীজ দ্রুত সংস্কার করা না হলে যেকোন সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটে যেতে পারে।

তালতলী শহরের ব্যবসায়ী শামীম পাটোয়ারী বলেন, জীবনের ঝুঁকি নিয়ে ব্রীজ দিয়ে গাড়ী পাড়াপাড় হচ্ছে।

স্বর্ণা পরিবহনের চালক আল আমিন জানান ,নড়বড়ে ব্রীজ দিয়ে গাড়ী পারাপার করতে সমস্যা হচ্ছে। দ্রুত ব্রীজ সংস্কারের দাবী জানাই।

আমতলী উপজেলা প্রকৌশলী মোঃ নজরুল ইসলাম বলেন, ওই খানে গাঢার ব্রীজ নির্মাণের প্রস্তাবনা দেয়া হয়েছে। তিনি আরও বলেন দু’এক দিনের মধ্যে সাময়িকভাবে চলাচলের জন্য সংস্কার করা হবে।

আমতলী উপজেলা নির্বাহী অফিসার মোঃ সরোয়ার হোসেন বলেন, ব্রীজ সংস্কারের জন্য উপজেলা প্রকৌশলীকে নির্দেশ দেয়া হয়েছে।
এ এম বি । পাথরঘাটা নিউজ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)