‘মেসিকে নিয়ে আর্জেন্টিনার চিন্তার কিছু নেই’

আবু জর রফি
আবু জর রফি, সাব-এডিটর
প্রকাশিত: ১১:২৭ এএম, ১৮ এপ্রিল ২০১৮

মেসি
অনলাইন ডেস্কঃ
ক্লাব ফুটবলের ব্যস্ততা শেষ হতে এখনো প্রায় মাসখানেক বাকি। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠা দলগুলোর ছুটি মিলতে আরো দেরি, আগামী মাসের ২৬ তারিখের পর। ওদিকে ঘনিয়ে আসছে রাশিয়া বিশ্বকাপের সময়ও। ইউরোপিয়ান ক্লাব ফুটবলে অংশ নেয়া খেলোয়াড়দের নিয়ে তাই কিছুটা হলেও চিন্তিত জাতীয় দলের কর্তা-ভক্তরা।

গত মাসের শেষ ভাগে আন্তর্জাতিক বিরতিতে ইতালি ও স্পেনের বিপক্ষে দুটি বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ খেলে আর্জেন্টিনা। হ্যামিস্ট্রিং চোটের কারণে দুটি ম্যাচই গ্যালারিতে বসে দেখেছেন লিওনেল মেসি। পরে অবশ্য ক্লাবে ফিরেই অংশ নিয়েছেন লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে।

এরপরও বিশ্বের সবচেয়ে বড় ফুটবল তারকাকে নিয়ে শঙ্কা দূর হচ্ছে না ফুটবল প্রেমীদের মন থেকে। আর্জেন্টাইনদের মন থেকে তো নয়-ই। তবে বার্সেলোনা কোচ আর্নেস্তো ভালভার্দে আশ্বস্ত করেছেন, আসন্ন বিশ্বকাপকে সামনে রেখে মেসির ফিটনেস নিয়ে আর্জেন্টিনার চিন্তিত হওয়ার কিছু নেই।

আন্তর্জাতিক বিরতি থেকে ফিরে এসে বার্সেলোনার পাঁচটি ম্যাচেই খেলেছেন ৩০ বছর বয়সী মেসি। এর মধ্যে চারটিতে ছিলেন মূল একাদশে। যদিও চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে রোমার বিপক্ষে দুই লেগের একটিতেও তিনি গোল পাননি।

এর মাঝে দ্বিতীয় লেগের ম্যাচে আবার ইতালিয়ান ক্লাব রোমার কাছে নাটকীয় পরাজয়ের ফলে আবারো শেষ আটেই থেমে যায় মেসির বার্সার চ্যাম্পিয়ন্স লিগ। সেই ম্যাচে মেসির পারফরমেন্সও ছিল হতাশাজনক।

মাঠে থেকেও যেন ছিলেন না ৫ বারের বর্ষসেরা। এজন্য অবশ্য ভালভার্দের পরিকল্পনাই মূলত দায়ী। তারপরও দলের প্রাণভোমরাকে নিয়ে নিশ্চিন্ত হতে পারছে কই আর্জেন্টিনা। বিশেষ করে মেসির ইনজুরি সমস্যাই তাদের কাছে শঙ্কার কারণ হয়ে দেখা দিয়েছে।

লিগ ম্যাচে গতকাল রাতে বার্সার প্রতিপক্ষ ছিল সেল্টা ভিগো। আসছে শনিবার মাদ্রিদের ওয়ান্ডা মেট্রোপলিটানে সেভিয়ার বিপক্ষে কোপা ডেল রে’র ফাইনালে মুখোমুখি হবে বার্সা। ফাইনালকে সামনে রেখে সেল্টার বিপক্ষে মেসিকে বিশ্রামে রাখতে পারেন বলে আভাস দেন ভালভার্দে।

যদিও তিনি আশ্বস্ত করে বলেছেন, মেসিকে নিয়ে আর্জেন্টিনার চিন্তার কিছুই নেই। এক সংবাদ সম্মেলনে ভালভার্দে বলেন, ‘সম্ভাবনা আছে মেসিকে বিশ্রামে রাখার। কিন্তু আসলেই তাকে নিয়ে দুঃশ্চিন্তার কিছু নেই। ভ্যালেন্সিয়ার বিপক্ষে সে ভাল খেলেছে।’ কাতালান কোচ বলেন, ‘আর্জেন্টিনায় যারা আছে তাদের শান্ত থাকা উচিত। কেননা বিশ্বকাপের জন্য এখনো মেসির অনেক কর্মশক্তি অবশিষ্ট আছে।’

এবারের মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে মেসি বার্সার হয়ে ৪৮ ম্যাচে করেছেন ৩৯ গোল। সব মিলিয়ে মাত্র চার ম্যাচে তিনি খেলেননিÑ কোপা ডেল রে’র প্রথমদিকে তিনটি ম্যাচ ও মালাগার বিপক্ষে লিগের অ্যাওয়ে ম্যাচ। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে বিদায় নেবার পর বার্সেলোনার সামনে এবারের মৌসুমে আর মাত্র সাতটি ম্যাচ (গেল রাতেরটা ধরে) বাকি রয়েছে।

এর মধ্যে ছয়টি লিগ ও একটি কাপ ম্যাচ। দশ বছরে সপ্তম লা লিগা শিরোপা জয়ের পথে বেশ ভালভাবেই এগিয়ে রয়েছেন কাতালান জায়ান্টরা। লিগের বাকি ম্যাচগুলো থেকে আর সাত পয়েন্ট তুলতে পারলেই শিরোপা নিশ্চিত হবে।

একইসাথে প্রথমবারের মত স্প্যানিশ লিগে প্রথম কোন দল হিসেবে অপরাজিত থেকে চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি রয়েছে কাতালান দলটির সামনে।

আগামী ২০ মে লিগের শেষ ম্যাচে মাঠে নামবে বার্সা। এরপর আর্জেন্টিনা ক্যাম্পে যোগ দেবেন মেসি। ১৬ জুন আইসল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের মিশন শুরু করবে তার দল।

পাথরঘাটা নিউজ/এজেআর/ ১৮ এপ্রিল

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)