পাথরঘাটায় জেলেদের ত্রাণের চাল বিতরণে অনিয়ম

আকন মোঃ বসির
আকন মোঃ বসির, প্রতিনিধি
প্রকাশিত: ০৫:১৯ পিএম, ৩ মে ২০১৮ | আপডেট: ১১:১৭ পিএম, ৩ মে ২০১৮

ত্রাণের চাল বিতরণপাথরঘাটায় উপজেলার কাঠালতলী ইউনিয়নে ৪৭৪ জন জেলের মাঝে ত্রাণের চাল মাপে কম দেয়া ও প্রত্যেকের কাছ থেকে হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে চেয়ারম্যান ও ইউপি সদস্যদের বিরুদ্ধে। সরকারি নীতিমালা অনুযায়ী প্রতিজন জেলেকে প্রতি মাসে ৪০ কেজি করে চাল দেয়ার কথা থাকলেও এই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম প্রতিজনকে দুই মাসে ৭২ থেকে ৭৪ কেজি চাল দিয়েছেন ও প্রত্যেক জেলের কাছ থেকে ১শ টাকা করে হাতিয়ে নিচ্ছেন। আবার অনেকের অভিযোগ যারা জেলে না তাদেরকেও চাল দেয়া হচ্ছে।

বৃহস্পতিবার (৩ মে) সকাল থেকে কাঠালতলী পরিষদ বাজারে এই চাল বিতরণ করা হয়।

কাঠালতলী ইউনিয়নে জেলে দিলিপ কুমার খরাতী, খালেক গাজীসহ একাধিক জেলে পাথরঘাটা নিউজকে জানান, ইউনিয়ন পরিষদের মেম্বর ও চৌকিদাররা আমাদের প্রত্যেক জেলেদের কাছ থেকে ১শ টাকা করে নেয় তা না হলে আমাদের চাল দেয়া হবে না। এ নিয়ে জলেদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।

আবার স্থানীয় ২নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. শামিম দাবি পাথরঘাটা নিউজকে জানান, সরকারী মাপের সাথে তাদের মাপের কোনমিল নেই। চাল নেয়ার পরিবহন খরচ লাগে তাই তারা প্রতি জেলেদে কাছ থেকে টাকা উত্তোলন করেন বলেন জানান।

অপরদিকে সংরক্ষিত মহিলা আসনের মেম্বর বেগম সালমা রহমান পাথরঘাটা নিউজকে বলেন, জেলেদের জমির খাজনা না দেয়ায় তাদের কাছ থেকে সেই টাকা নেয়া হচ্ছে। চালের বিনিময়ে কোন টাকা নেয়া হচ্ছে না।

কাঠালতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম সত্যতা সীকার করে পাথরঘাটা নিউজকে বলেন, এ নিয়ে ইউএনও স্যারের সাথে উপজেলা পরিষদে আলোচনা করেছি। জেলেদের চাল খাদ্যগুদাম থেকে আনতে আমরা পরিবহন খরচ পাই না। পরিবহন খরচ ৩৫হাজার টাকা হয়েছে তাই জেলেদের কাছ থেকে টাকা নেয়া হয়েছে।

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হুমায়ুন কবির পাথরঘাটা নিউজকে বলেন, চাল কম এবং ১শ টাকা নেয়ার কোন অভিযোগ জেলেরা এখন পর্যন্ত জানায়নি। তবে দায়িত্বরত অফিসার সরেজমিনে উপস্থিত ছিলেন, তিনি জানিয়ছেন ৮০ কেজি করেই দেয়া হয়েছে।

পাথরঘাটা নিউজ/এএসএমজে/৩ মে

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)