বিদ্যুত কেন্দ্রে রেলপথ নির্মান ও আনুসাংঙ্গিক প্রকল্পের চুক্তি সুভাষ চন্দ্র হাওলাদারের নিকট হস্তান্তর

কাজী রাকিব
কাজী রাকিব, নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪৬ এএম, ১১ জুলাই ২০১৮

বিদ্যুত কেন্দ্রে রেলপথ নির্মান ও আনুসাংঙ্গিক প্রকল্পের চুক্তি সুভাষ চন্দ্র হাওলাদারের নিকট হস্তান্তর
বাংলাদেশ রেলওয়ে এবং জিপিটি-এসইএল- সিসিসিএল এর মধ্যে রুপপুর পারমানবিক বিদ্যুত কেন্দ্রে সিগন্যালিংসহ রেললাইন সংস্কার ও নির্মাণ প্রকল্পের আওতাধীন স্টেশন বিল্ডিং, বক্স কালভার্ট, লেভেল ক্রসিং গেট এবং অন্যান্য আনুষঙ্গিক কাজ সহ রেলপথ নির্মাণ কাজের চুক্তি স্বাক্ষর আজ মঙ্গলবার সকাল ১০টায় রাজধানীর রেল ভবনের যমুনা কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রেলপথ মন্ত্রী মো. মজিবুল হক এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
বাংলাদেশ রেলওয়ে(পশ্চিম) এর মহাপরিচালক মো. মজিবুর রহমান ও নিয়োগ প্রাপ্ত ঠিকাদারী প্রতিষ্ঠানগুলোর পক্ষে মেসার্স ষ্ট্যান্ডার্স ইঞ্জীনিয়ার্স লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির অর্থ বিষয়ক সম্পাদক সুভাষ চন্দ্র হাওলাদার চুক্তিতে স্বাক্ষর করেন। তিনি বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন কাজের প্রতিষ্ঠিত ঠিকাদার।
বাংলাদেশ রেলপথ মন্ত্রনালয়ের সচিব মো. তোফাজ্জেল হোসেনের সভাপতিত্বে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন, যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহম্মেদ সহ বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের চাহিদা মোতাবেক রুপপুর পারমানবিক বিদ্যুত কেন্দ্রে রেলপথ নির্মানের জন্য গত ২৫ জুন একনেকের অনুমোদন লাভ করে। এই প্রকল্পটি বাংলাদেশ সরকারের একটি অগ্রাধিকার প্রকল্প। এই প্রকল্পটি প্রধানমন্ত্রীর দপ্তর থেকে সরাসরি পর্যবেক্ষন করা হবে।
প্রকল্পটি বাস্তবায়িত হলে রুপপুর পারমানবিক বিদ্যুত কেন্দ্রের জন্য সার্বিক ট্রান্সপোর্ট ব্যবস্থাপনা স্থাপিত হবে। প্রকল্পটির মাধ্যমে ঈশ্বরদী বাইপাস টেক অফ পয়েন্ট হতে রুপপুর পারমানবিক বিদ্যুত কেন্দ্র পর্যন্ত ডুয়েল গেজ রেলপথ স্থাপিত হবে। এতে খুব সহজেই চট্রগ্রাম ও খুলনা বন্দর হতে মালামাল রুপপুর পারমানবিক বিদ্যুত কেন্দ্রে পরিবহন করা সম্ভব হবে।
রুপপুর পারমানবিক বিদ্যুত কেন্দ্রে ২২.০২কিঃমিঃ রেলপথ নির্মান, ৪.৫০ কিঃমিঃ রেলপথ নির্মান(লুপ লাইন), ৭টি কালভার্ট নির্মান, ১৩টি লেভেল ক্রসিং গেট, ১টি ষ্টেশন বিল্ডিং ও ১টি প্লাটফর্ম নির্মানে ঠিকাদারী প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড ইঞ্জিনিয়ার্স লিঃ এর সাথে রেলপথ মন্ত্রনালয়ের চুক্তি স্বাক্ষরিত হয়।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি রেলপথ মন্ত্রী মো. মজিবুল হক বলেন, ঈশ্বরদী বাইপাস হতে রুপপুর পারমানবিক বিদ্যুত কেন্দ্র পর্যন্ত বিদ্যুত কেন্দ্রের জন্য মালামাল ও যন্ত্রপাতি পরিবহন করার লক্ষ্যে এই রেল পথ নির্মান করার উদ্যোগ নেওয়া হয়েছে। যেসকল ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে এটি নির্মানে চুক্তি স্বাক্ষরিত হয়েছে আশা রাখছি নির্দ্দিষ্ট সময়ের মধ্যে তারা নির্মান কাজ সম্পন্ন করতে সফল হবে।
ঠিকাদারী প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড ইঞ্জিনিয়ার্সের ব্যবস্থাপনা পরিচালক সুভাষ চন্দ্র হাওলাদার বলেন, উন্নয়নের পূর্ব শর্তই হলো যোগাযোগ ব্যবস্থা, বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে বিশেষ গুরুত্ব দিয়ে রেল পথকে আরো আধুনিক করেছে। সরকার প্রতিটি জেলায় রেলপথ নির্মানের উদ্যোগ গ্রহন করেছে।
তিনি আরো বলেন, স্ট্যান্ডার্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড কাজের গুনগতমান বজায় রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে চুক্তি মোতাবেক কাজ সফল ভাবে সম্পাদন করবে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)