পায়রা নদীতে সেতুদক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্নপূরন

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ১২:২৫ পিএম, ৩ মার্চ ২০১৮

---অনলাইন ডেস্কঃ
উন্নয়নের মহাসড়কে যুক্ত হতে যাচ্ছে আমতলী-বরগুনা। আমতলীর পায়রা নদীর এ সেতুটি নবম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু নামে পরিচিত হবে।

এ অঞ্চলের মানুষের প্রাণের দাবী ছিল পায়রা নদীতে সেতু নির্মাণ। সেতু নির্মিত হলে দক্ষিণাঞ্চলের ৩০ লক্ষাধীক মানুষের স্বপ্নপূরণ হবে।

দক্ষিণাঞ্চলের যোগাযোগ, ব্যবসা-বানিজ্য, শ্রম বাজার, জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি, মানুষের আর্থ- সামাজিক উন্নয়নে পায়রা নদীর সেতু হবে নতুন দিগন্তের শুভ সুচনা।

পায়রা সমুদ্র বন্দর ও মংলা সমুদ্র বন্দরের মাঝে তৈরি হবে একটি মেল বন্ধন। অল্প খরচে পায়রা সমুদ্র বন্দর থেকে মংলা সমুদ্র বন্দরে পন্য আনা ও নেয়া করা যাবে। দক্ষিণাঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে ইতিবাচক প্রভাব ফেলবে। বরগুনার ও আমতলীর মাঝে সাড়ে তিন কিলোমিটার পায়রা নদীর ফেরী পাড় হতে যানবাহনগুলোকে এখনও ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। সেতু নির্মাণ হলে ওই সড়কে চলাচলে মানুষের আর ভোগান্তি পোহাতে হবে না ।

পায়রা নদীর উপর সেতু নির্মাণের সম্ভ্যাবতা যাচাইয়ের জন্য স্টুপ কনসালট্যান্টস লিমিটেড (ভারত), বাংলাদেশ ডেভেলপমেন্ট ডিজাইন কনসালটেন্ট লিমিটেড ও ফিএন্ডই লিমিটেড কাজ করছে। ওই সমীক্ষা টিম পায়রা নদীর আমতলী-বরগুনার ৩/৪ টি হার্ট পয়েন্টে ইতিমধ্যে সমীক্ষা শেষ করেছে।(সূত্রঃ নয়াদিগন্ত)

পাথরঘাটা নিউজ/এএসএমজে/৩ মার্চ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)