আমতলীতে কালভার্ট দখল করে ভবন নির্মাণ

আকন মোঃ বসির
আকন মোঃ বসির, প্রতিনিধি
প্রকাশিত: ০১:৩৫ পিএম, ৩ মার্চ ২০১৮

---অনলাইন ডেস্কঃ
আমতলী উপজেলার কুকুয়া ইউনিয়নের হাজার টাকার বাঁধ সংলগ্ন বৌসের খালের কালভার্ট দখল করে ভবন নির্মাণ করেছে প্রভাবশালী মন্নান হাওলাদার। কালভার্ট দিয়ে পানি সরবরাহ বন্ধ রয়েছে। এতে ওই এলাকায় দুই হাজার কৃষককের রবি ও বোরো চাষে ব্যাপক ক্ষতির সম্ভাবনা দেখা দিয়েছে।

স্থানীয় কৃষকরা অভিযোগ করেন, কালভার্ট দখল করে ভবন নির্মাণে বাঁধা দিলেও প্রভাবশালী মন্নান হাওলাদার তা উপেক্ষা করে ভবন নির্মাণ করছে।

জানাগেছে, আমতলী উপজেলার কুকুয়া ইউনিয়নের হাজার টাকার বাঁধ সংলগ্ন বৌসের খালে ২০০০ সালে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কালভার্ট নির্মাণ করে। এতে খালে পানি সরবরাহ সচল হয়। ওই এলাকার হাজার হাজার কৃষক কৃষি কাজে সুবিধা পায়। গতবছর প্রভাবশালী মন্নান হাওলাদার ওই কালভার্ট দখল করে ভবন নির্মাণ করে। কালভার্টের পিছনে বাঁধ দিয়ে পানি সরবরাহ বন্ধ করে দেয়।এতে কৃষকের রবি শস্য ও বোরো চাষে ব্যাপক ক্ষতির সম্ভাবনা দেখা দিয়েছে বলে অভিযোগ কৃষকদের। পানি সরবরাহ বন্ধ থাকলে বৃষ্টির দিনে ভয়াবহ জলাবদ্ধতার আশংকা করেছে এলাকাবাসী।

স্থানীয় বাসিন্দা আনিসুর রহমান খাঁন জানান, কালভার্ট দখল করে ভবন নির্মাণ করায় পানি সরবরাহ বন্ধ হয়ে গেছে। এতে ওই এলাকার কৃষকের ব্যাপক ক্ষতি হবে।

তিনি আরও জানান, ভবন নির্মাণে স্থানীয় লোকজন বাঁধা দিয়েছিল কিন্তু মন্নান হাওলাদার সে বাঁধা উপেক্ষা করে জোরপূর্বক ভবন নির্মাণ করছে। এ কালভার্ট দিয়ে পানি সরবরাহ বন্ধ থাকলে বৃষ্টির সময়ে ভয়াবহ জলাবন্ধতা দেখা দিবে।

এ বিষয়ে জানতে চাইলে মন্নান হাওলাদার বলেন,বৌসের খালের কালভার্ট আমার রেকর্ডিয় জমিতে। মানুষের সুবিধার জন্য কালভার্ট নির্মাণ করতে দিয়েছিলাম। তিনি আরও বলেন,ওই রেকর্ডিয় সম্পতিতে ভবন নির্মাণ করেছি।

ইউপি চেয়ারম্যান মোঃ বোরহান উদ্দিন মাসুম তালুকদার বলেন, এ বিষয়টি আমার জানা নেই। পানি সরবরাহে বাঁধা সৃষ্টি করে কেউ কালভার্ট দখল করে ভবন নির্মাণ করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

আমতলী উপজেলা নির্বাহী অফিসার মোঃ সরোয়ার হোসেন বলেন, কালভার্ট দখল করে ভবন নির্মাণ করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।(সূত্রঃ নয়াদিগন্ত)

পাথরঘাটা নিউজ/এএসএমজে/৩ মার্চ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)