বসতভিটা দখল করে গাছ বিক্রির অভিযোগ

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৮:০৯ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৮

বসতভিটা দখল করে গাছ বিক্রির অভিযোগপিরোজপুরের ইন্দুরকানী উপজেলার বালিপাড়া গ্রামে আলমগীর সরদার নামে এক ব্যক্তির বসত ভিটা দখল করে গাছপালা বিক্রির অভিযোগ পাওয়া গেছে চাচা ও চাচাতো ভাইদের বিরুদ্ধে। এ ঘটনায় চাচা ও চাচাতো ভাইসহ ৮ জনকে আসামি করে থানায় মামলা দায়ের করেছেন আলমগীর সরদার।

সরেজমিনে গিয়ে জানা যায়, জীবিকার সন্ধানে প্রায় ১৪ বছর আগে পরিবার পরিজন নিয়ে রাজধানী ঢাকায় পাড়ি জমান আলমগীর ও তার ছোট ভাই কালাম সরদার। এই সুবাদে তার চাচা ও চাচাতো ভাইয়েরা আলমগীরের বসত বাড়ির গাছপালা ও ফল ফলাদি ভোগ করতে থাকেন। এ ছাড়া পৈতৃক ভিটায় থাকা একটি টিনসেট বসত ঘর এক বছর আগে তার অগোচরে ভেঙ্গে নিয়ে নিয়ে যায় চাচা ও চাচাতো ভাইয়েরা। নিজের বসত ঘরটি ভেঙ্গে নিয়ে যাওয়ার কারনে ঢাকা থেকে গ্রামে এসে পরিবার পরিজন নিয়ে তাকে থাকতে হচ্ছে আত্মীয় স্বজনদের বাড়িতে। নিজ পৈতৃক ভিটায় ফিরতে না পেরে স্ত্রী ও ৩ প্রতিবন্ধী সন্তানকে নিয়ে দিনের পর দিন দ্বারে দ্বারে ঘুরছেন তিনি।

মামলা সূত্রে জানা যায়, গত ২৬ জুন চাম্বল, রেইন্ট্রি ও মেহেগনি গাছ কেটে বিক্রি করে তারা। যার আনুমানিক মূল্য ২০ হাজার টাকা। গত ২ বছরে প্রায় লক্ষাধিক টাকার গাছ কেটে নিয়ে বিক্রি করেছে আলমগীরের চাচাতো ভাইয়েরা।

এ ঘটনায় গত ৮ জুলাই আলমগীর সরদার বাদী হয়ে নুরুল হক সরদার , মানিক সরদার, নুরুল ইসলাম সরদার, সোয়েব আলী সরদার, কিবরিয়া হাং, আব্বাস সরদার, কামরুল সরদার, কাবিল সরদারকে আসামি করে ইন্দুরকানী থানায় একটি সাধারণ ডায়রি করেন (জিডি নং-২৮৬)। পরে তদন্তের পর এটি মামলা হিসেবে রুজু হয়।

আলমগীর সরদার জানান, আমার পিতার নামে মাঠ রেকর্ডসহ বসত বাড়ির ১০৭২ দাগের ১৬ শতাংশ জমি রয়েছে। আমি এবং আমার ভাই দীর্ঘদিন বাড়িতে না থাকার সুযোগ নিয়ে আমার পৈতৃক ভিটা দখল করে গত দু’বছরে বিভিন্ন প্রজাতির প্রায় লক্ষাধিক টাকার গাছ কেটে বিক্রি করেছে চাচা ও চাচাতো ভাইয়েরা। এ ব্যাপারে তিনি থানায় মামলা করেছেন বলে তিনি জানান।

অভিযোগের বিষয়ে অভিযুক্ত কিবরিয়া ও নুরুল হক মুঠোফোনে বলেন, যে জমির গাছ কাটা হয়েছে ঐ জমির প্রকৃত মালিক আমরা। ঐ জমির মালিক যদি তিনি হন তাহলে শালিস বৈঠকে বসুক। কাগজ পত্র দেখে যদি আমরা না পাই তাহলে ছেড়ে দেব।

এ বিষয়ে বালিপাড় ইউপি চেয়ারম্যান কবির হোসেন বলেন, বছর খানেক আগে ওখানে আলমগীরের একটি বসত ঘর ছিল। তার চাচা ও চাচাতো ভাইদের দ্বারা বসত বাড়ির বিভিন্ন গাছপালা কেটে ফেলার অভিযোগ পেলে আমি কিছুদিন আগে সরেজমিনে গিয়ে কয়েকটি গাছ কাটা অবস্থায় দেখতে পেয়েছি। তবে এ ব্যাপারে নাকি মামলা হয়েছে বলে তিনি জানান।

ইন্দুরকানী থানার এসআই আজিজুল বারি জানান, বসত বাড়ির জমি সংক্রান্ত বিষয় নিয়ে চাচা ও চাচাতো ভাইদের সাথে বিরোধ চলছে। বসত বাড়ি থেকে গাছ কাটার অভিযোগে থানায় আলমগীর সরদারের একটি অভিযোগ পেলে ঐ গাছ জব্দ করে জিম্মায় রাখা হয়েছে। এ ঘটনায় মামলা হয়েছে বলে তিনি জানান।(কালের কন্ঠ)

পাথরঘাটা নিউজ/এএসএমজে/১৬ সেপ্টেম্বর

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)