জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু আজ

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ০১:২৩ এএম, ২৪ ফেব্রুয়ারী ২০১৮ | আপডেট: ০৬:৫৯ এএম, ২৫ ফেব্রুয়ারী ২০১৮

---

বাংলাদেশের ইলিশ।
স্বাধীনতার ৪৬ বছর পর বাংলাদেশ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হওয়ায় ‘মাছে ভাতে বাঙালি’ প্রবাদটির গৌরবোজ্জ্বল ঐতিহ্য পুনরুদ্ধার হয়েছে আবার।

২০১৬-১৭ অর্থবছরে দেশে মাছের মোট উৎপাদন হয়েছে ৪১.৩৪ লাখ টন। যার প্রায় ১২ শতাংশই ইলিশ। দেশের জিডিপিতে ইলিশ মাছের অবদান ১ শতাংশ। প্রায় ২৫ লাখ মানুষ ইলিশ মাছ আহরণ, পরিবহন, বিপণন ও এ-সংক্রান্ত অন্যান্য কার্যক্রমে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত থেকে জীবিকা নির্বাহ করে।

বৃহস্পতিবার রাজধানীর মৎস্য অধিদপ্তরে জাটকা সংরক্ষণ সপ্তাহ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এসব কথা বলেন।

মন্ত্রী জানান, ইলিশের উৎপাদন বাড়াতে জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু হচ্ছে আগামীকাল ২৪ ফেব্রুয়ারি, শেষ হবে আগামী ২ মার্চ।

এ বছর জাটকা সংরক্ষণ সপ্তাহের প্রতিপাদ্য হচ্ছে- ‘জাটকা ধরে করব না শেষ, বাঁচবে জেলে হাসবে দেশ’। জাটকা সংরক্ষণ সপ্তাহ বাস্তবায়নে দেশের মৎস্য বাজারগুলোতে ঝটিকা অভিযান চালাবেন ভ্রাম্যমাণ আদালত। দেশের উপকূলীয় এলাকায় ব্যাপক প্রচারও করা হবে জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন উপলক্ষে।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, বর্তমান সরকারই সর্বপ্রথম মা-ইলিশ সংরক্ষণ অভিযানের সময় জেলেদের ভিজিএফ সহায়তা প্রদানের উদ্যোগ গ্রহণ করে এবং বিগত দুই বছরে মোট ১৪ হাজার ৮২৪ টন চাল বিতরণ করে।

মন্ত্রী আরও জানান, বাংলাদেশ ইলিশ শীর্ষক ভৌগোলিক নিবন্ধন সনদ (জিআই সনদ) প্রাপ্তিতে এবার নিজস্ব পরিচয় নিয়ে বিশ্ববাজারে হাজি

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)