জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে বরগুনার পাথরঘাটায় কুকুর ধরে-ধরে টিকাদান কার্যক্রম চলছে।

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ১০:৪২ এএম, ৫ জানুয়ারী ২০২০

জলাতঙ্ক, কুকুর, টিকাদান
দেশ থেকে জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে বরগুনার পাথরঘাটায় কুকুর ধরে-ধরে টিকাদান কার্যক্রম চলছে। বৃহস্পতিবার (২ জানুয়ারী) থেকে উপজেলার ৭ ইউনিয়ন ও পৌর শহরে এ টিকাদান অভিযান চলছে। এ অভিযান চলবে আগামি ৬ জানুয়ারী পর্যন্ত।

জলাতঙ্ক রোগ প্রধানত কুকুরে কামড় বা আঁচড়ে ছড়ায়, এ এক মরণব্যাধি। এই রোগ নিয়ে জনমনে আতঙ্ক রয়েছে। সেই আতঙ্ক থেকেই কুকুর সম্পর্কে মানুষের বিরূপ ধারণা তৈরি হয়েছে। দেশকে জলাতঙ্কমুক্ত করার লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয় ও প্রানিসম্পদ মন্ত্রণালয় যৌথভাবে জাতীয় জলাতঙ্ক নির্মূল কর্মসূচি হাতে নেয়। কর্মসূচির অংশ হিসেবে সারা দেশে জলাতঙ্ক নিয়ন্ত্রণ ও নির্মূল কেন্দ্র চালু হয়েছে। টিকা প্রদান কার্যক্রমের অংশ হিসেবে পাথরঘাটা উপজেলায় ৮টি দল এলাকায়-এলাকায় গিয়ে কুকুর ধরে জলাতঙ্ক প্রতি টিকা দিচ্ছে।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. অরবিন্দু দাস বলেন, জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে পাথরঘাটায় কুকুর ধরে-ধরে টিকা দেয়া হচ্ছে। গত ২ জানুয়ারী থেকে এ অভিযান শুরু হয়েছে চলবে আগামি ৬ জানুয়ারী পর্যন্ত। দুদিনে এখন পর্যন্ত সাত’শ কুকুরকে এ টিকাদান কর্মসূচির আওয়াতায় আনা হয়েছে। ২০২২ সালের মধ্য এ রকম তিন দাপে অভিযান চলেবে বলে জানান তিনি।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)