ভান্ডারিয়ায় জাটকাবিরোধী অভিযানে হামলা, কোস্টগার্ডের বিরুদ্ধে গুলির অভিযোগ

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০১:৫৮ পিএম, ৬ মে ২০২০

ছবিঃ সংগ্রহীতপিরোজপুরের ভান্ডারিয়ায় জাটকাবিরোধী অভিযানের সময় কোস্টগার্ড সদস্যদের ওপর হামলার ঘটনা ঘটেছে। এসময় কোস্টগার্ড সদস্যরাও জেলেদের ওপর পাল্টা গুলি চালান বলে অভিযোগ পাওয়া গেছে। এসময় গুলিতে তিন জেলেসহ আরও সাত জন আহত হন। পিরোজপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আব্দুল বারি বিষয়টি নিশ্চিত করেছেন।

মঙ্গলবার (৫ মে) ভান্ডারিয়ার উপজেলার কঁচা ও বলেশ্বর নদীর হরিণপালা-তুষখালি মোহনা সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে।

তিনি জানান, বেলা সাড়ে ১১টার দিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ খাইরুল ইসলাম চৌধুরী, কোস্টগার্ড ও পুলিশ সদস্যদের নিয়ে জাটকা ও ছোট পোনা মাছ নিধনবিরোধী অভিযানে যান। এসময় বলেশ্বর নদীতে জাটকা ও ছোট মাছ ধরার কাজে ব্যবহৃত বিভিন্ন ধরনের জাল আটক করা হয়। পরে জাল আটক করে ফেরার পথে ভান্ডারিয়ার হরিনপালা ও মঠবাড়িয়ার তুষখালী খালের মোহনায় জেলেদের মাছ শিকার করতে দেখা যায়। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দেখে জেলেরা জাল লুকানোর সময় কোস্টগার্ড সদস্যরা তাদের আটকের চেষ্টা করেন। এসময় ভান্ডারিয়া উপজেলার হরিণপালা এলাকায় জেলেরা দেশীয় অস্ত্র ‌(রামদা, শুড়কি, বল্লম) নিয়ে হামলা চালাতে গেলে কোস্টগার্ড সদস্যরা আত্মরক্ষায় গুলি চালান। পরে প্রায় সাড়ে ১৫ লাখ টাকার নিষিদ্ধ জাল আটক করা হয়। আটক করা জালের মধ্যে কারেন্ট জাল, বাধা জাল, বেরা জাল রয়েছে। পরে ওই সব জালে অগ্নিসংযোগ করা হয়।

আহত জেলে সদস্যতেলীখালী ইউপি চেয়ারম্যান মো. সামসুদ্দিন হাওলাদার বলেন, তেলীখালী হরিণপালা এলাকায় জেলেদের বাড়ির সামনে জাল শুকানোর সময় কোস্টগার্ড জাল আটকের চেষ্টা করে। এসময় তাদের সঙ্গে জেলেদের বাকবিতণ্ডা হয়। পরে কোস্টগার্ড তাদের ওপর গুলি চালালে মো. মোতালেব (৫৫), হাজেরা বেগম (৬০) ও শাহিন (২৫) নামের তিন জেলে আহত হয়। এসময় লাঠির আঘাতে জসিম (২৪), সাদ্দাম (২৫), তহমিনা (৪৫), শাহনাজ (২০), সেলিম (২২), হেলাল (১৮) হেলাল (৩৫) আহত হয়। আহদের মধ্যে হাজেরা বেগমকে বরিশাল শেবাচিম হাসপাতালে পাঠানো হয়েছে। মোতালেব ও শাহিনকে ভান্ডারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়।

ভান্ডারিয়ার তেলীখালী পুলিশ তদন্ত কেন্দ্রের উপপরিদর্শক মো. নুর আমিন জানান, ঘটনাস্থল থেকে ছয়টি চাইনিজ রাইফেলের গুলির খোসা উদ্ধার করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)