পাথরঘাটায় ঘূর্ণিঝড় পূর্বাভাস ভিত্তিক প্রকল্প অবহিতকরন সভা

কাজী রাকিব
কাজী রাকিব, নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৭ পিএম, ১৮ জানুয়ারী ২০২২

পাথরঘাটায় ঘূর্ণিঝড় পূর্বাভাস ভিত্তিক প্রকল্প অবহিতকরন সভাসাউথ এশিয়া পার্টনারশীপ (স্যাভ) বাংলাদেশ এর আয়োজনে বাংলাদেশের ঘূর্ণিঝড়-প্রবন উপকুলীয় আঞ্চলসমুহের পূর্বাভাসভিত্তিক দ্রুত সারাদান প্রত্রিয়া শক্তিশালীকরণ প্রকল্প (স্টেপ প্রজেক্ট) অবহিতকরন সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা সাড়ে এগারোটার সময় বরগুনার পাথরঘাটা উপজেলা পরিষদ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

সাউথ এশিয়া পার্টনারশীপ (স্যাভ) বাংলাদেশ এর পাথরঘাটা ব্যাবস্থাপক মো. আব্দুস ছালামের সঞ্চালনায়

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভাইস-চেয়ারম্যান ফাতিমা পারভিন, সদর ইউনিয়নের চেয়ারম্যান মো. আলমগীর হোসেন, চরদুয়ানী ইউপি চেয়ারম্যান আব্দুর রহমান জুয়েল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা খালিদ মাহমুদ আরিফ, প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ অরবিন্দ দাস, সমবয় কর্মকর্তা জাফর সাদিক,প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ মোকছেদুল আলম, পল্লী উন্নয়ন কর্মকর্তা তারিকুল ইসলাম, উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এএমএম জসিমসহ সংশ্লিষ্ঠ ইউপি সদস্য ও স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ প্রমুখ।

এসময় ঘূর্ণিঝড়-প্রবন উপকুলীয় আঞ্চলসমুহের মানুষকে বিভাবে পূর্ব প্রস্তুতি নিতে হবে সে বিষয়ে সাড়াদান ও সচেতন করা যায় সে বিষয়ে উপস্থিত সকলকে দিক নির্দেশনা দেয়া হয়। এছাড়া পর্যায়ক্রমে এ ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে ইউপি সদস্যদের সভাপতি করে কমিটি করে দেয়া হবে এবং তাদের সার্বক্ষনিক সাউথ এশিয়া পার্টনারশীপ (স্যাভ) বাংলাদেশ সহযোগীতা করবেন বলে জানানো হয়।

সাউথ এশিয়া পার্টনারশীপ (স্যাভ) বাংলাদেশ এর পাথরঘাটা ব্যাবস্থাপক মো. আব্দুস ছালাম জানান, প্রাথমিক ভাবে বিষখালী নদীর তীরবর্তী পাথরঘাটা সদর ইউনিয়ন ও বলেশ্বর নদীর তীরবর্তী চরদুয়ানী ইউনিয়নে ২৪ মাস মেয়াদি প্রকল্প শুরু হয়েছে। এই প্রকল্পের লক্ষিত ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী ও প্রতিষ্ঠান সমূহের ঝুঁকি ব্যবস্থাপনার মাধ্যমে সক্ষমতা বৃদ্ধি করন ও ঝুঁকি চিহ্নিত করার মাধ্যমে আগাম সাড়াদান প্রক্রিয়া শক্তিশালী করন ও প্রাথমিক পরিকল্পনা প্রনয়ন করা হবে।

তিনি আরো জানান, এ প্রকল্পের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং জনগোষ্ঠিসমূহ ঝুঁকি সম্পর্কে সচেতন হবে এবং ঘূর্ণিঝড়কালীণ সময়ে প্রাথমিক পদক্ষেপসমূহ গ্রহণে সক্রিয় ভূমিকা রাখবে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)