পাথরঘাটায় মৎস্য শ্রমিকের নিরাপত্তা বিষয়ক কর্মশালা

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ০৯:৪৬ এএম, ৬ নভেম্বর ২০১৮

মৎস্য শ্রমিকের নিরাপত্তা বিষয়ক কর্মশালাবরগুনার পাথরঘাটায় মৎস্য পেশার সাথে জড়িত শ্রমিকের নিরাপত্তা ও সুরক্ষা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৫ অক্টোবর) বিকেলে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ বিলস্ ও ফ্রেড্রিক ইবার্ট স্টিফটুং এফইএস’র সহযোগিতায় সংকল্প ট্রাষ্টের পঞ্চম তলায় মৎস্য শ্রমিকদের নিয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় উপস্থিত শ্রমিক ও শ্রমিক নেতারা বলেন, জিডিপিতে মৎস্য খাতের অবদান ৩ দশমিক ৫৭ ভাগ। অথচ শ্রমিকদের নিরাপত্তা ও সুরক্ষার জন্য আলাদা কোন আইন বা নীতিমালা নেই। বাংলাদেশে শ্রমিকদের নিয়ে আইন বা নীতিমালা রয়েছে কিন্তু মৎস্য শ্রমিকের নিরাপত্তা এবং সুরক্ষা বিষয় কেউ ভাবছে না। এছাড়া প্রচলিত শ্রমিক আইন সংশোধন এবং মৎস্য শ্রমিকদের নিয়ে আইন বা নীতিমালা প্রনয়নের জন্য জোর দাবি জানানো হয় কর্মশালায়।

কর্মশালায় উপস্থিত ছিলেন শ্রম অধিদপ্তরের বরিশাল বিভাগের সহকারি আঞ্চলিক পরিচালক মো. জহিরুল ইসলাম, বিলস’র প্রোগ্রাম অফিসার মো.মনিরুল কবির, জাতীয় শ্রমিকলীগের কেন্দ্রীয় কমিটির সমাজ কল্যাণ সম্পাদক এস.এম. জাকির হোসেন, বরগুনা জেলা ফিশিং ট্রলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক দুলাল মিয়া, পাথরঘাটা উপজেলা হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়নের সভাপতি কাউন্সিলর আবুল কালাম আজাদসহ মৎস্য শ্রমিক।

পাথরঘাটা নিউজ/এএসএমজে/৬ নভেম্বর

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)