ফেসবুকে অপপ্রচার,বরগুনায় অপরাধ দমন ট্রাইব্যুনালে মামলা

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ১১:৩৬ এএম, ৬ মার্চ ২০১৮ | আপডেট: ১১:৫০ এএম, ৬ মার্চ ২০১৮

প্রতীকী ছবি
অনলাইন ডেস্কঃ সাইবার অপরাধ দমন আইনে বরগুনায় আদালতে মামলা দায়ের করা হয়েছে। সোমবার সাইবার অপরাধ দমন বিশেষ ট্রাইব্যুনালে এ মামলাটি দায়ের করোছেন জিটিভি’র বরগুনা প্রতিনিধি রুদ্র রুহান। মামলাটি আমলে নিয়ে ট্রাইব্যুনাল সাইবার সিকুইরিটি বিশেষ ফোর্সকে তদন্ত করে সংশ্লিষ্টতায় জড়িত ব্যক্তিদের চিহ্নিত করার নির্দেশ দিয়েছেন।
মামলার আর্জিতে বাদির অভিযোগ, গত দু’বছর আগে তার ল্যাপটপ থেক ব্যক্তিগত কয়েকটি ছবি ও তথ্য চুরি হয়ে যায়। এর মধ্যে একটি ছবি সন্ধানী বালিকা নামক আইডি থেকে বিকৃতভাবে পোষ্ট দেয়া হয়। এ ব্যাপারে বরগুনা থানায় একটি সাধারণ ডায়েরী করা হয়েছিল।
সম্প্রতি আবারো Anika Jahan নামের একটি ও বেশ কয়েকটি ভুয়া একাউন্ট থেকে কয়েকটি ছবি তাঁর কয়েকজন পরিচিত ব্যক্তির ইনবক্সে পোষ্ট দেয়া হয়। এছাড়াও অনিকা জাহান আইডি থেকে তার ছবি ব্যবহার করে অপপ্রচার চালানো হয়। আনিকা জাহান আইডির নামোল্লেখ করে মামলাটি দায়ের করা হয়েছে। বিবরণীতে বাদি উল্লেখ করেন, বরগুনায় সাইবার অপরাধ আশংকাজনকভাবে বেড়েছে। কোনো প্রতিকার না হওয়ায় ভয়াবহতা বৃদ্ধি পেয়েছে। তিনি এর শিকার তাই আদালতে প্রতিকার চেয়েছেন।
মামলার বাদি রুদ্র রুহান বলেন, একজন গণমাধ্যমকর্মী হিসেবে আমি অনিরাপদ, সাধারণ মানুষে অবস্থা ভাবাও যায়না। আমার কাছে সু নির্দিষ্ট কিছু প্রমানাদি রয়েছে কে বা কারা এসব করছে। আশা করি আইনগতভাবে তাদের সনাক্ত করে বিচারের আওতায় আনা হবে।

সাইবার অপরাধ নিয়ে কাজ করেন এমন একজন ডিউক ইবনে আমিন বলেন, আইনগত পদক্ষেপ নিতে অনেক ঝক্কি ঝামেলা পোহাতে হয় সাধারণকে। আইনটির স্বচ্ছতা ও প্রয়োগে যথাযথ লোকবল দরকার। বরগুনার সাইবার অপরাধ চরম পর্যায়ে পৌঁছেছে। এর প্রতিকার দরকার।কেউ প্রতিকার চাইলে আমরা তাকে আইনগত সহায়তা ও পরামর্শ দেবো।

বরগুনার পুলিশ সুপার বিজয় বসাক বলেন, আমরা সামাজিকভাবে সচেতনতামুলক কর্মকান্ড করে আসছি। এ অপরাধ দমনে আমরা বদ্ধ পরিকর।

এ এম বি / পাথরঘাটা নিউজ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)