পরিবহন ধর্মঘটের প্রভাব পাথরঘাটার ইলিশের বাজারে

কাজী রাকিব
কাজী রাকিব, নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৫ পিএম, ২০ নভেম্বর ২০১৯

---

পরিবহন ধর্মঘটের পাশাপাশি ট্রাক ও কাভার্ডভ্যান ধর্মঘটের কারণে দেশের বৃহত্তর মৎস্য বন্দর বরগুনার পাথরঘাটায় বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) পণ্য পরিবহনে অচলাবস্থা সৃষ্টি হয়েছে। এতে উদ্বিগ্ন হয়ে পড়েছেন মৎস্যজীবি ও মৎস্য ব্যবসায়ীরা। নতুন সড়ক আইন সংশোধনের দাবিতে বুধবার সকাল ৬টা থেকে এ ধর্মঘট শুরু হয়েছে।

ধর্মঘটের কারণে ইলিশ মাছের দাম ও কমে গেছে মন প্রতি ৮ থেকে ১০ হাজার টাকা। পাথরঘাটা মৎস্য ঘাট ঘুরে দেখা যায় মঙ্গলবার যে ইলিশের মন ছিল ৩৪ থেকে ৩৬ হাজার টাকা সেই মাছ বুধবার বিক্রি হয়েছে ২৬ থেকে ২৮ হাজার টাকা দরে।

জেলা মৎস্যজীবি ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, পন্য পরিবহন ধর্মঘটের প্রভাব এসে পরেছে মৎস্যজীবি জেলেদের উপর। তিনি জানান, যানবাহন চলাচল না করায় জেলেরা স্বল্পমূল্যে মাছ বিক্রি করে লোকসানে পড়েছে।
---
স্থানীয় পরিবহন শ্রমিকদের সাথে কথা বলে জানা যায় তারা ধর্মঘটের ঘোষণার আগেই গাড়িতে ইলিশ বোঝাই করেছে, যা সকালে দেশের বিভিন্ন স্থানে পাঠানোর কথা। আড়তদারদের অনুরোধে কিছু ট্রাক ঝুঁকি নিয়ে চালান করা হয়েছে। তবে সেই ট্রাক যেকোনো স্থানে আটকে দিতে পরে বলে তারা আশংকা করছেন।

পাথরঘাটার মৎস্য আড়তদার সুত্রে জানা গেছে পরিবহন ধর্মঘট থাকার কারণে তারা ইলিশ মাছ কিনতে হিমসিম খাচ্ছেন। অনেক আড়তদার ঝুঁকি নিয়ে মাছ কিনে চালান দিলেও তারা দুশ্চিন্তায় আছেন কখন তা পরিবহন শ্রমিকরা আটকিয়ে দেয়।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)