মাছ আহরনেই পাথরঘাটার নুরজাহানদের জীবিকা নির্বাহ

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ১১:৪০ এএম, ১৭ মার্চ ২০১৮

নুরজাহান ও তার সহ কর্মীরাএএসএম জসিম
পাথরঘাটা উপজেলার সদর ইউনিয়রের বলেশ্বর ও বিষখালী কোল ঘেষা চরলাঠিমারা গ্রাম। যেখানের মানুষ মাছের ওপরই নির্ভরশীল। এমই এক গ্রামে নুরজাহানের বসবাস।  জন্ম থেকেই অভাব লেগে আছে নুরজাহানের সংসারে। স্বামী হাশেম খাঁন অনেক আগেই মারা গেছে। ৩ ছেলে ও ২ মেয়ে নিয়ে ৩০ বছর ধরেই মাছ ধরে তিনি জীবনের সাথে সংগ্রাম করে চলছেন। মাছ ধরে সংসার জীবন কাটছে তার। তিনি কান্নাজড়িত কন্ঠে পাথরঘাটা নিউজকে বলছেন ‘ দুনিয়াতে  আইছি হবদে সুখ দেহি নাই’।

চরলাঠিমারা গ্রামের নুরজাহানের মতো অসংখ্য নারী জীবিকার তাগিদে মাছ ধরে সংসার চালাচ্ছেন। পিতৃহারা সন্তানদের নিয়ে কোনো মতে দুমুঠো খেয়ে দিনাতিপাত করছেন তারা। একদিন মাছ না ধরলে পরদিন জোটেনা খাবার। অনেকেই সংসারের অভাব-অনটনের কারণে সন্তান আত্মীয় বাড়িতে অথবা যারা সংগ্রাম করছেন শুধু একমুঠো ভাতের জন্যকারো বাড়িতে কাজে দিচ্ছে।

নুরজাহান, আকলিমা বেগম, রওশন আরা, হালিমা ও  বিউটি বেগমের মতো অসংখ্য নারী দিন রাত খেয়ে না খেয়ে মাছ শিকার করছে। সকাল থেকে দুপুর হয়ে সন্ধ্যা পর্যন্ত চরলাঠিমারা সংরক্ষিত বনের ছোট ছোট খালে তারা মাছ শিকার করছেন।

প্রতিদিন ২ থেকে ৩শ টাকায় মাছ বিক্রি করে সংসার চালাচেছন তারা। আর যেদিন মাছ ধরতে পারছে না সেদিন চুলোতে আগুন জ্বলছে না।

কথা হয় রওশন আরার সঙ্গে। তিনি পাথরঘাটা নিউজকে জানান, তার স্বামী মারা গেছেন ৮ বছর আগে। ২ ছেলে ১ মেয়ে নিয়ে অতি কষ্টে দিন যাপন করছেন। রওশন আরা বলেন, মোগো ধানের জমি নাই। মাছ ধইরাই সংসার চালাইতে অয়। যেদিন মাছ ধরতে না পারি সেদিন ছেলে মেয়েদের নিয়ে না খেয়ে থাকবে হয়।

পাথরঘাটা একটি সেচ্ছায় সেবাদান সংগঠন আস্থা’র সভাপতি শফিকুল ইসলাম খোকন পাথরঘাটা নিউজকে বলেন, এখানকার নারীরা যেভাবে শ্রম দিয়ে কাজ করে সংসারের হাল ধরছেন সেটি অবশ্যই প্রশংসনীয়। তবে এসব নারীদের সরকারি সহায়তার মাধ্যমে কাজে আরও উদ্যোগি করা প্রয়োজন। কারণ এরাই অর্থনৈতিক চাঙ্গা করার মুল হাতিয়ার।

বাংলাদেশ মহিলা পরিষদের পাথরঘাটা শাখার সাধারণ সম্পাদক নারী নেত্রী মুনিরা ইয়াসমিন খুশি পাথরঘাটা নিউজকে বলেন, নারীরা যে সব কাজে এগিয়ে তা দেখতে হলে দক্ষিন অঞ্চলের পাথরঘাটায় আসতে হবে। নারী উন্নয়নের ক্ষেত্রে এসব নারীরা যেমন অংশিদার, সেকারণে সরকারের পক্ষ থেকে এসব নারীদের সহায়তা দেয়া উচিত।

পাথরঘাটা নিউজ/এএসএমজে/১৭ মার্চ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)